নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর, ২০১৯ ১৪:১১

পেঁয়াজ নিতে এসেছিলেন হুইল চেয়ারে

ভারত থেকে রপ্তানি বন্ধের পর গত দেড় মাস ধরে পেঁয়াজের বাজারে যে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে সেখানে ভোক্তাদের একটু স্বস্তি দিতে সিলেট নগরীতে সোমবার সকাল থেকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) খোলাবাজারে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে।

সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকেই নগরীর তিনটি পয়েন্টে এ পেঁয়াজ বিক্রি করতে শুরু করছে টিসিবি কর্তৃপক্ষ। এদিকে সকাল থেকেই টিসিবির এসব অস্থায়ী বিক্রয়কেন্দ্রে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ সংগ্রহ করছেন হাজারো ভোক্তা।

সিলেট নগরীর তিনটি বিক্রয়কেন্দ্রের মধ্যে বিকাবীবাজারের কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামের ভিতরে একটি অস্থায়ী বিক্রয়কেন্দ্র স্থাপন করে টিসিবি। সেখানেও নারী-পুরুষরা সকাল থেকেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সংগ্রহ করছেন পেঁয়াজ। এ কেন্দ্রেই হুইলচেয়ারে বসে পেঁয়াজ কিনতে এসেছেন একজন ভোক্তা। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে তিনি সংগ্রহ করেছেন দুই কেজি পেঁয়াজ।

পেঁয়াজ নিয়ে সেখান থেকে বেরিয়ে আসার পর কথা হয় জামিল আহমদ নামের ওই ভোক্তার সাথে। তিনি পেঁয়াজ প্রাপ্তিতে সন্তুষ্টি প্রকাশ করে সিলেটটুডের প্রতিবেদককে বলেন, গত তিন দিন ধরে আমার বাসায় পেঁয়াজ ছিলো না। এদিকে বাজারে পেঁয়াজের এতো দাম, যা কেনাও আমার পক্ষে সম্ভব ছিলো না। তাই পেঁয়াজ ছাড়াই ঘরের মেয়েরা এই কয়দিন রান্নাবান্না করেছেন।

তিনি আরও বলেন, গতকাল রাত্রে জানতে পারি টিসিবি কর্তৃপক্ষের মাধ্যমে সিলেট নগরীর তিনটি স্পটে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে। তাই আমি চৌকিদেখি থেকে হুইল চেয়ারে করেই পেঁয়াজ কিনতে সকালে রিকাবীবাজারে এসেছি। এখানে অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে এক পুলিশ সদস্যের সহযোগিতায় আমি দুই কেজি পেঁয়াজ কিনতে পেরেছি।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ নভেম্বর) সিলেট শহরতলীর বটেশ্বর বাইপাস এলাকায় র‌্যাব-৯ পরিচালিত একটি অভিযানে এক ট্রাক পেঁয়াজ উদ্ধার করা হয়। পেঁয়াজগুলো ভারত থেকে সিলেটের তামাবিল বর্ডার হয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। এ সময় আমদানির কাগজ দেখাতে না পারায় ট্রাক ও পিয়াজ জব্দসহ দুইজনকে আটক করা হয়। র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. মনিরুজ্জামান জানান, ৭ হাজার ২শত কেজি পেঁয়াজ বাংলাদেশে নিয়ে আসে চোরাকারবারিরা। যার আনুমানিক মূল্য প্রায় সাড়ে ৯ লাখ টাকা।

পরে এই পেঁয়াজগুলো প্রথমে নিলামে ওঠানোর কথা থাকলেও পরবর্তীতে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রি করার সিদ্ধান্ত হয়।

এদিকে, সোমবার সকাল ১০টা থেকে নগরের কবি নজরুল অডিটোরিয়াম এলাকা, কিন ব্রিজের মোড় ও বঙ্গবীর রোডের মার্কাস পয়েন্টে ৩টি ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু হয়। নির্ধারিত সময়ের অনেক আগে থেকে লোকে লোকারণ্য হয়ে ওঠে পেঁয়াজ বিক্রির পয়েন্টগুলো। এসময়ে প্রায় এক কিলোমিটার দীর্ঘ লাইন পরিলক্ষিত হয়।

টিসিবি সিলেটের ইনচার্জ মো. ইসমাইল মজুমদার বলেন, সকাল থেকেই আমরা খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করেছি। আমাদের ডিলার সরকার নির্ধারিত মূল্যে নগরের ৩টি পয়েন্টে ৩টি ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করছে।

আপনার মন্তব্য

আলোচিত