নিজস্ব প্রতিবেদক

২৩ ডিসেম্বর, ২০১৯ ২২:০৬

সিলেটে সপ্তাহব্যাপী বইমেলা শুরু

সিলেট নগরীর সরকারী আলিয়া মাদ্রাসা মাঠে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা। জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এবং সিলেট জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সোমবার (২৩ ডিসেম্বর) শুরু হওয়া এই বইমেলা চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। মেলা প্রতিদিন বিকেল ৩টায় শুরু হয়ে চলবে রাত ৮ টা পর্যন্ত।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরন দাস গুপ্তের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব খোরশেদ আলম, জাতীয় গ্রন্থকেন্দ্র ঢাকার পরিচালক মিনার মনসুর ও সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন হাফিজ মাওলানা মো. শাহ আলম এবং গীতা পাঠ করেন মুক্তিযোদ্ধা বিবেকানন্দ সমাজপতি।



এছাড়া উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিনহা, সিলেট বিভাগীয় সমাজসেবা পরিচালক সন্দীপ কুমার সিংহ, স্থানীয় সরকারের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন সুলতানা, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার উম্মে সালিক রুমাইয়া, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ, সিলেট জেলা প্রশাসনের এনডিসি মো. এরশাদ মিয়া, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার শাহিনা আক্তার, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মো. হেলাল চৌধুরী, হিরতিজা হাসান, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মেজবাহ উদ্দিন, হাছিবুর রহমান, ফজলে ওয়াহিদ, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম মিয়া, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আবু তাহের মো. শোয়েব, সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী, সিলেট মুক্তিযোদ্ধা কমান্ডের সভাপতি সুব্রত চক্রবর্তী জুয়েল ও মহানগর সভাপতি ভবতোষ রায় বর্মণ, দৈনিক উত্তরপূর্বের প্রধান সম্পাদক ও বাংলাদেশ টেলিভিশনের সিলেট জেলা প্রতিনিধি আজিজ আহমদ চৌধুরী সেলিম, প্রেসক্লাব ফাউন্ডেশনের সভাপতি ও সিল টিভির সম্পাদক আল আজাদ।

এই বইমেলায় ঢাকা থেকে আগত ২৮টি ও স্থানীয় ১৪টি প্রকাশনা প্রতিষ্ঠান তাদের স্টলে দুর্লভ ও গুরুত্বপূর্ণ বই প্রদর্শন করবে। এছাড়া স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ, বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র, মুক্তিযোদ্ধার মুখে মুক্তিযুদ্ধের কথা, চিরঞ্জীব বঙ্গবন্ধু, জন্মশতবর্ষে তরুণদের ভাবনায় বঙ্গবন্ধু বিষয়ক আলোচনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা আবৃত্তির আয়োজন করা হবে। পাশাপাশি আইইএলটিএস প্রশিক্ষণ, ফ্রি মেডিকেল ক্যাম্পসহ প্রতিদিন সন্ধ্যায় থাকবে সিলেটের খ্যাতনামা শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আপনার মন্তব্য

আলোচিত