বড়লেখা প্রতিনিধি

২৩ ডিসেম্বর, ২০১৯ ২৩:১০

বড়লেখায় রক্তক্ষয়ী সময়ের স্মারক হিসেবে নির্মিত হল স্মৃতিস্তম্ভ

মুক্তিযুদ্ধের ইতিহাসকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে নির্মাণ করা হয়েছে একটি স্মৃতিস্তম্ভ। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার প্রান্তিক জনপদ সীমান্তবর্তী ইউনিয়ন উত্তর শাহবাজপুরে মুক্তিযোদ্ধা চত্বরে এই স্মৃতিস্তম্ভটি এখন রক্তক্ষয়ী সময়ের স্মারক হয়ে দাঁড়িয়ে আছে। স্মৃতিস্তম্ভে লাল রঙের টাইলস দিয়ে প্রতীকী অর্থে ফোটানো হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাসকে।

উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন স্মৃতিস্তম্ভটি নির্মাণের উদ্যোগ নেন। কাজটি বাস্তবায়ন করে উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদ। উপজেলার উত্তর শাহবাজপুর বাজারের পূর্ব চৌমুহনী এলাকায় ঝকঝকে লাল রঙের টাইলসের স্তম্ভটি দাঁড়িয়ে আছে শ্রদ্ধার প্রতীক হয়ে। স্তম্ভটির রং লাল রাখা হয়েছে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে এলাকার জানা-অজানা শহীদ ও মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে। বিজয়ের মাসে সম্প্রতি এই স্তম্ভটির উদ্বোধন করেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ ছাড়াও নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান, বড়লেখা উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজ উদ্দিন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন, আইন বিষয়ক সম্পাদক গোপাল দত্ত, উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন, আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, জ্যেষ্ঠ সহসভাপতি রফিক উদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন সোমবার (২৩ ডিসেম্বর) বলেন, ‘মুক্তিযুদ্ধের ইতিহাসকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে ও মুক্তিযোদ্ধাদের স্মরণ করতে স্তম্ভটি নির্মাণের উদ্যোগ নেই। বড়লেখায় এটি প্রথম স্তম্ভ। উপজেলার মধ্যে শাহবাজপুরে সবচেয়ে বেশি মুক্তিযোদ্ধা। এখানে দুটি বধ্যভূমি আছে। দুটিতে ৮জনকে হত্যা করা হয়েছিল। স্মৃতি স্তম্ভের একশ গজের মধ্যে একটি বধ্যভূমি রয়েছে।’

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান বলেন, ‘বাজার উন্নয়নের টাকা থেকে বরাদ্দ দেওয়া হয়েছে। চেয়ারম্যানের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। এই স্মৃতিস্তম্ভ তৈরির ফলে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সম্পর্কে জানবে।’

আপনার মন্তব্য

আলোচিত