বদরুজ্জামান চৌধুরী

২৪ ডিসেম্বর, ২০১৯ ০২:০৮

বই উৎসবের জন্য প্রস্তত সিলেট: নিজেদের মাতৃভাষায় বই পাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীরা

ফাইল ছবি

বরাবরের মত এবারও ১ জানুয়ারি বছরের প্রথম দিন সারা দেশের ন্যায় সিলেটে পালিত হবে বই উৎসব। ঐ দিন দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীরা পাবে নতুন পাঠ্য বই। ইতিমধ্যে ৯৬ ভাগ বই সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছে গেছে। বাকি বইগুলোও কয়েকদিনের মধ্যেই পৌঁছে যাবে বলে জানান শিক্ষা কর্মকর্তারা। এবার সিলেটের ক্ষুদ্র নৃ জনগোষ্ঠির জন্য নিজেদের মাতৃভাষায় আলাদা বই বিতণ করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, এবার সিলেট বিভাগের ১৬ লক্ষ ৫ হাজার ৯৮৪ জন প্রাথমিক শিক্ষার্থী পাবে ৭৬ লক্ষ ৫ হাজার ৬২০ টি বই। বিভাগের ১১ হাজার ৮১২ টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে এ বইগুলো বিতরণ করা হবে। সিলেট জেলায় ৩৩৬৩ প্রতিষ্ঠানে ৫ লক্ষ ২৮ হাজার ১৩ জন, সুনামগঞ্জে ৩২১১ প্রতিষ্ঠানে ৪ লক্ষ ২৫ হাজার ৮৮৪ জন, হবিগঞ্জে ২৬৪৯ প্রতিষ্ঠানে ৩ লক্ষ ৭৩ হাজার ৬৪২ জন ও মৌলভীবাজারে ২৫৮৯ টি প্রতিষ্ঠানে ২ লক্ষ ৭৮ হাজার ৪৪৫ জন শিক্ষার্থী এ বই পাবে।

গত বছর ১৬ লক্ষ ৭১ জন প্রাথমিক শিক্ষার্থীর মধ্যে ৭৫ লক্ষ ৫৮ হাজার ৭৯০ কপি বই বিতরণ করা হয়েছিল।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছাত্রছাত্রী প্রত্যেকের জন্য থাকছে ৩ টি করে বই। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা পাবে ৬ টি করে বই।

এর বাইরে আরও ২ লাখ ৪৪ হাজার ৯০৪ টি বই ও একটি করে খাতা পাবে প্রাক প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীরা।
এসব বইয়ের ২ ভাগ অফিসের সংরক্ষণ করবে অতিরিক্ত প্রয়োজনের চাহিদা মিটাতে।

সাধারণ বইয়ের বাইরে থাকছে সিলেটের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য আলাদা বই। চাহিদা অনুযায়ী ২০০-২৫০ বই থাকবে এই শিক্ষার্থীদের মাতৃ ভাষায়।

এদিকে, সিলেট বিভাগে মাধ্যমিক শিক্ষার্থীদের সংখ্যা এবার ১২ লক্ষ প্রায়। এ সকল শিক্ষার্থীদের মধ্যে ১ কোটি ৫৯ লক্ষ বই বিতরণ করা হবে। ১ কোটি ৫১ লক্ষ বই ইতিমধ্যে পৌঁছে দেয়া হয়েছে। গতবার বইয়ের সংখ্যা ছিল ১ কোটি ২২ লক্ষ।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, সিলেটের আঞ্চলিক উপ পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ বলেন, ৯৬ ভাগ বই ইতিমধ্যে স্কুলগুলোতে পৌঁছে গেছে। বাকি বইগুলো বই উৎসবের আগেই পৌঁছে দেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত