দেবকল্যাণ বাপন

২৫ ডিসেম্বর, ২০১৯ ০১:১০

বড়দিন পালনে সিলেটে ব্যাপক আয়োজন

খৃষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন পালনে সিলেটে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এ উপলক্ষে নগরী গির্জাগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। মঙ্গলবার রাত থেকেই শুরু হয়েছে বড়দিনের উৎসব।

আজ বুধবার (২৫ ডিসেম্বর) উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বড়দিন পালন করবে সিলেটের খৃষ্টান ধর্মাবলম্বীরা। বড়দিন উপলক্ষে সিলেটজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করেছে পুলিশ।

বড়দিন পালনে নগরীর নয়াসড়কে অবস্থিত সিলেট প্রেসবিটারিয়ান চার্চ সাজানো হয়েছে বর্ণিল সাজে। খাদিমপাড়ার ক্যাথলিক চার্চ এবং লাক্কাতুরা গির্জায়ও নেওয়া হয়েছে বড়দিনের প্রস্তুতি।

মঙ্গলবার সন্ধ্যায় নয়াসড়ক চার্চে গিয়ে দেখা যায়, বড়দিন উপলক্ষে চার্চের সম্মুখে দুটি ক্রিসমাস ট্রিকে সাজানো হয়েছে রঙবেরঙের লাইট দিয়ে। চার্চসহ আশেপাশের এলাকায়ও করা হয়েছে আলোকসজ্জা। পুরো গির্জা এলাকায় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। খৃষ্টীয় ধর্মাবলম্বীদের মধ্যেও উৎসবের আমেজ।

নয়াসড়ক চার্চ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাইকেল রঞ্জন বিশ্বাস জানান, নগরের ভেতর মূলত একটাই চার্চ আছে। বড়দিন পালন করতে এখানকার খ্রিস্টান ধর্মাবলম্বীরা এ চার্চে আসেন।

তিনি জানান, মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাত ১১টা ৩০মিনিটে প্রধান পুরোহিত রেভারেন্ট ফিলিপ বিশ্বাসের পরিচালনায় এখানে উপাসনা অনুষ্ঠিত হয়। উপাসনার পর কেক কাটা, কফি পান ও শুভেচ্ছা বিনিময় করা হয়।

আজ বুধবার (২৫ ডিসেম্বর) ভোর ৫টায় অনুষ্ঠিত হবে ক্যারলস গান। পরিচালনায় থাকবে যুব সমিতি।
সকাল ১০টায় বড়দিন উপলক্ষে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এতে বিশ্ব শান্তির কামনা করা হবে। প্রার্থনা পরিচালনা করবেন ডিকন নিঝুম সাংমা। প্রার্থনার পর কেক কাটা, পিঠা উৎসব, কফি পান অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন ও সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী।

এদিকে বড়দিন উপলক্ষে চার্চ সমূহে নেয়া হচ্ছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর) কামরুল আমীন বলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ হতে বড়দিন উপলক্ষে সার্বিক নিরাপত্তা প্রদান করা হবে। তাছাড়া বড়দিন উৎসাহ উদ্দীপনার সাথে উদযাপনের লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, বড়দিন উদযাপনে সিলেট জেলা পুলিশ সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

উল্লেখ্য, এবার সিলেট মেট্রোপলিটন এলাকায় ১০টি চার্চে বড়দিনের অনুষ্ঠান আয়োজন হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত