নিজস্ব প্রতিবেদক

২৫ ডিসেম্বর, ২০১৯ ১৫:২৮

নবজাতকের সেবায় ওসমানীতে চালু হলো ৫০ শয্যার এনআইসিইউ

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সেবার মান বৃদ্ধি করতে চারটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। এরমধ্যে রয়েছে নবজাতকের সেবায় ৫০ শয্যার এনআইসিইউ বিভাগ।

বুধবার (২৫ ডিসেম্বর) সকালে প্রকল্পগুলো উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এই প্রকল্পগুলো বাস্তবায়ন হওয়ায় হাসপাতালে নবজাতকের চিকিৎসা এবং আইসিইউ সেবার সুযোগ আরও সম্প্রসারিত হয়েছে বলে মনে করে হাসপাতাল কর্তৃপক্ষ।

প্রকল্পগুলোর মধ্যে ছিল, নবজাতকের বিশেষ পরিচর্যা কেন্দ্র (এনআইসিইউ), আইসিইউ-২ ইউনিট, নতুন ১০তলা প্রশাসনিক ভবন ও সেন্টার এবং নতুন ৫টি লিফট।

ইউনিসেফের অর্থায়নে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিচতলায় উদ্বোধন করা হয়েছে ৫০ শয্যার এনআইসিইউ বিভাগ। এনআইসিইউ’র পাশাপাশি উদ্বোধন করা হয়েছে নতুন আইসিইউ ইউনিট। আগে হাসপাতালের আইসিইউ বিভাগ ছিল ১০ শয্যার। নতুন ইউনিটে যোগ করা হয়েছে আরও ১০টি শয্যা। এছাড়া ডায়ালাসিসের জন্য ২টি শয্যা বৃদ্ধি এবং আইসিইউ বিভাগে যুক্ত করা হয়েছে দুটি কেবিন। ফলে এখন থেকে আগের তুলনায় দ্বিগুণ সংখ্যক রোগীকে আইসিইউতে রেখে সেবা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

হাসপাতালের প্রশাসনিক কাজের জন্য উদ্বোধন করা হয়েছে নতুন ১০তলা ভবনের। এছাড়া হাসপাতালে নতুন পাঁচটি লিফট সংযোজন করা হয়েছে।

হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধন শেষে বলেন, সিলেট বিভাগের কোটি মানুষের উন্নত চিকিৎসার ভরসাস্থল হচ্ছে ওসমানী হাসপাতাল। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা এখানে চিকিৎসা নিতে আসেন। সেবার মান বাড়িয়ে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতালের উন্নয়নে একটি বৃহৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে। এজন্য তিনি হাসপাতাল কর্তৃপক্ষকেও নির্দেশ দেন।

উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ময়নুল হক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, পররাষ্ট্রমন্ত্রীর পত্মী সেলিনা মোমেন, হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বিএমএ সিলেটের সভাপতি ডা. রোকন উদ্দিন আহমদ, ওসমানী হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) আবুল কালাম আজাদ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু তাহের মো. শোয়েব প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত