শ্রীমঙ্গল প্রতিনিধি

২৬ ডিসেম্বর, ২০১৯ ২০:৪৬

শ্রীমঙ্গল সরকারি কলেজে উৎসবের আমেজ

৫০ বছর পূর্তি অনুষ্ঠান ২৮ ডিসেম্বর

সকাল বেলা সূর্য উঠুক বা না উঠুক ৯টার ভিতরে কলেজের চলে আসছেন কিছু শিক্ষার্থী। তাদের হাতে রঙ করার ব্রাশ ও বিভিন্ন ধরনের রঙ। কলেজ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় একের পর এক জায়গায় তারা আঁকছে আলপনা। ছোট ও বড় বিভিন্ন আলপনায় কলেজ প্রাঙ্গণ এখন পুরো রঙ্গিন। শুধু আলপনাই নয় কলেজের সব কিছুতেই লেগেছে নতুনত্বের ছোঁয়া। কলেজের গেইট থেকে শুরু করে সব কিছুতেই নতুন রঙ করা হচ্ছে। কলেজের মাঠে তৈরি হচ্ছে বিশাল বড় পেন্ডেল। শ্রীমঙ্গল সরকারি কলেজের ৫০ বছর পূর্তি উপলক্ষেই এসব আয়োজন।

আগামী ২৮ ডিসেম্বর ‘এসো মিলি প্রাণের মেলায়’ শ্লোগানে উৎসবের মধ্য দিয়ে পালিত হবে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার এই কলেজের সুবর্ণ জয়ন্তী উৎসবের।

২৮ ডিসেম্বর শনিবার কলেজের সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী মোস্তফা জামান আব্বাসী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন মৌলভীবাজার ৪ আসনের সাংসদ আব্দুস শহীদ, বিশেষ অতিথি হিসেবে থাকবেন মিডিয়া ব্যক্তিত্ব আব্দুর নুর তুষার প্রমুখ।

আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, সুবর্ণ জয়ন্তীর বর্ণিল উৎসবে কলেজের ৫০টি ব্যাচের শিক্ষার্থীরা অংশ নেবেন। এ জন্য অনলাইনের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। সুবর্ণজয়ন্তী উপলক্ষে কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন রয়েছে, সকাল সাড়ে ৮টায় অভ্যর্থনা ও পরিচয়পত্র সংগ্রহ, সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও উৎসব পতাকা উত্তোলন, সমবেত কণ্ঠে জাতীয় সংগীত, শান্তির প্রতীক পায়রা অবমুক্ত, সকাল ১০টায় কলেজের শিক্ষার্থী যাঁদের প্রয়াণ হয়েছে তাঁদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন, ও আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন, আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা। এছাড়াও ব্যাচভিত্তিক স্মৃতিচারণ ও ফটোসেশন, ফানুস উড্ডয়ন ও রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন চিরকুট ব্যান্ডের পিন্টু ঘোষ, প্রখ্যাত শিল্পী ডলি শান্তনু।

শ্রীমঙ্গল সরকারি কলেজের ২য় বর্ষের শিক্ষার্থী অর্পিতা দেবনাথ বলেন, কলেজের সুবর্ণজয়ন্তী উপলক্ষে কলেজে এখন থেকেই উৎসব উৎসব ভাব শুরু হয়েছে। কলেজে দেশ বিদেশ থেকে প্রাক্তন শিক্ষার্থীরা আসবেন। তাই কলেজকে রাঙিয়ে তুলতে আমরা কলেজের বিভিন্ন জায়গায় আলপনা আঁকার কাজ করছি। কলেজের বর্তমান শিক্ষার্থীরা সকাল বেলায়ই কলেজে এসে নিজ উদ্যোগে আলপনা আকার কাজ করছেন।

উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহবায়ক মোমিনুল হোসেন সোহেল বলেন, শ্রীমঙ্গল সরকারি কলেজ প্রতিষ্ঠার আগে শ্রীমঙ্গলে কোন কলেজ ছিল না। প্রতিষ্ঠার পর একে একে কলেজটি আজ এই ৫০ বছরে পৌঁছেছে।এই কলেজ থেকে পড়াশোনা কওে দেশের অনেক উচ্চ পর্যায়ে অনেকেই চাকুরী করছেন। আমরা সুবর্ণজয়ন্তী উৎসবটি করার জন্য বিভিন্ন শ্রেনীপেশার মানুষ নিয়ে একটি পরিষদ গঠন করি। এই পরিষদের মাধ্যমে আমরা অনুষ্ঠান আয়োজন করছি। এতে কলেজের বর্তমান শিক্ষক ও শিক্ষার্থীরাও সর্বোচ্চ সহযোগিতা করছেন।

সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন পরিষদের আহবায়ক সৈয়দ মনসুরুল হক বলেন, শ্রীমঙ্গল সরকারি কলেজ এতোদঅঞ্চলের প্রাচীন বিদ্যাপীঠ। এ বছর এই কলেজটি পঞ্চাশ বছর পূর্তি হলো। আমরা এই ৫০ বছরের শিক্ষার্থীদের নিয়ে সুবর্ণজয়ন্তী উৎসবের আয়োজন করেছি। উৎসবে দেশ ও বিদেশের কয়েক হাজার প্রাক্তন শিক্ষার্থী উৎসবে মিলিত হবেন। এজন্য কলেজের মাঠে বড় পেন্ডেলও তৈরি করা হচ্ছে। সার্বিক প্রস্তুতি এখন প্রায় শেষ। সব কিছু মিলিয়ে ২৮ ডিসেম্বর আমরা সবাই একটি প্রাণের মেলায় মিলিত হবো।

আপনার মন্তব্য

আলোচিত