নিজস্ব প্রতিবেদক

২৮ ডিসেম্বর, ২০১৯ ০১:৫১

শাহ আরেফিন টিলায় অভিযানে পাথর উত্তোলনে যন্ত্রাংশ ধ্বংস

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলারশাহ আরেফিন টিলা অভিযান চালিয়ে প্রায় ১ কোটি ৮০ লাখ টাকার পাথর উত্তোলনের সরঞ্জাম ধবংস করেছে টাস্কফোর্স। বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন আচার্যের নেতৃত্বে এ অভিযান চলে। অভিযানকালে পানির বাঁধ কেটে ৯টি পাথরের গর্ত ডুবানো হয়েছে। এছাড়া ১৮টি শ্যালো মেশিন, ৪ হাজার ফুট পাইপ ও অন্যান্য যন্ত্রপাতিসহ মোট ১ কোটি ৮০ লাখ টাকার সরঞ্জাম ধবংস করা হয়।

এর আগে গত ১ ডিসেম্বর পাথরখেকোদের হাত থেকে আরেফিন টিলা রক্ষায় টিলার ৩টি প্রবেশ পথ বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন। তার পরও পাথরখেকোরা তৎপর হয়ে উঠে। এ অবস্থায় বৃহস্পতিবার আবার অভিযান জন্য পানি ছেড়ে গর্ত ভর্তি করার পাশাপাশি পাথর উত্তোলনকাজে ব্যবহৃত বিভিন্ন অনুসঙ্গ ধ্বংশ করা হয়। অভিযানে বিজিবি ও পুলিশ সদস্যরা অংশ নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন আচার্য জানান, শাহ আরেফিন টিলায় কোনভাবেই অবৈধভাবে পাথর উত্তোলন করতে দেওয়া হবে না। অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধে সকল ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বৃহস্পতিবার অভিযানকালে দীর্ঘ সময় নিয়ে ৯টি গর্তে পানি প্রবেশ করানো হয়েছে। ফলে ওইসব গর্তে আর পাথর উত্তোলনের জন্য কেউ নামতে পারবে না।

তিনি জানান, আরেফিন টিলা ছাড়াও উৎমা এলাকার এডিএমএ’র বাগানসহ যেসব স্থানে অবৈধভাবে পাথর উত্তোলন হবে তা বন্ধ করে দেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। বিশেষ করে এর নেপথ্যে যারা রয়েছে তাদের আইনের আওতায় আনা হবে।

আপনার মন্তব্য

আলোচিত