নিজস্ব প্রতিবেদক

৩০ জানুয়ারি, ২০২০ ১৮:৪৬

উৎসব আমেজে সিলেটে সরস্বতী পূজা উদযাপন

আজ বৃহস্পতিবার, হিন্দু সম্প্রদায়ের মানুষজনের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বিদ্যা, কলা, জ্ঞান ও শুদ্ধতার প্রতীক দেবী সরস্বতীকে বলা হয় আলোকবর্তিকার পথ প্রদর্শক।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল সিলেটের বিভিন্ন মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও পাড়া-মহল্লার প্রায় ৫শতাধিক মণ্ডপে পূজার আয়োজন করা হয়।



হিন্দু শাস্ত্র অনুসারে চতুর্ভুজা ব্রহ্মার মুখ থেকে আভির্ভূতা শুভ্রবর্ণা বীণাধারিণী চন্দ্রের শোভাযুক্ত দেবীই হলেন সরস্বতী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজার আয়োজন করা হয়। তিথিটি শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। আজ শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে পুষ্পাঞ্জলি দেবেন তার ভক্তরা।


সিলেট নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, দাড়িয়াপাড়া, মাছুদিঘীরপাড়, সাগরদিঘীরপাড়, মির্জাজাঙ্গাল, নয়াসড়ক, করেরপার, কালীবাড়ি, বাগবাড়ি, মদিনা মার্কেটসহ বিভিন্ন এলাকায় সরস্বতী পূজা উদযাপন করা হয়।


এছাড়াও  লিডিং ইউনিভার্সিটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট সরকারি ওমেন্স মেডিকেল কলেজ, সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উৎসব আমেজে  সরস্বতী পূজা উদযাপন করা হয়।

সরস্বতী পূজা সাধারণ পূজার নিয়মানুসারে হলেও এই পূজায় কয়েকটি বিশেষ উপাচার যেমন অভ্র, আবির, আমের মুকুল, দোয়াত-কলম, যবের শীষ এসবের প্রয়োজন হয়। পূজার দিনে হিন্দু ধর্মাবলম্বীদের শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত