বড়লেখা প্রতিনিধি

৩০ জানুয়ারি, ২০২০ ১৯:০১

বড়লেখায় বিদ্যাদেবীর ১২ ফুট উচ্চতার প্রতিমা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজায় ১২ ফুট উচ্চতার দৃষ্টিনন্দন প্রতিমা স্থাপন করা হয়েছে মৌলভীবাজারের বড়লেখা সরকারি কলেজে। এই প্রতিমা আকর্ষণ করে সকলকে। প্রতিমা দেখতে পূজারি ছাড়াও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ভিড় করেন। বড়লেখা সরকারি কলেজ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে এ অনুষ্ঠান হয়।

আয়োজক সূত্রে জানা যায়, এই প্রথম বড়লেখা উপজেলায় ১২ ফুট উচ্চতার প্রতিমা নিয়ে বড়লেখা সরকারি কলেজে পূজা হয়েছে। সরস্বতী পূজাকে ঘিরে এর আগে নেওয়া হয় নানা প্রস্তুতি। পূজা উপলক্ষে আগেভাগে শেষ করা হয় প্রতিমা তৈরির কাজ।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ভোররাতে কলেজ প্রাঙ্গণে স্থাপন করা হয় দৃষ্টিনন্দন প্রতিমা। দিনভর পূজামণ্ডপে দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ উপলক্ষে আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে অংশ নেয় কলেজের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

কুইজ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন- প্রদীপ চক্রবর্তী, ২য় সুবিনয় দেব নাথ এবং যৌথভাবে ৩য় সুমন ঘোষ ও অয়ন দেবনাথ। পরে তাদের পুরস্কার দেওয়া হয়।

প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অরুণ কুমার চক্রবর্তী। এসময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অধ্যাপক বিধান চন্দ্র দাশ, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক রেখা রাণী দাস, বাংলা বিভাগের অধ্যাপক জসিম উদ্দিন, পূজা উদযাপন পরিষদের সহসভাপতি শোভন দত্ত, সাধারণ সম্পাদক কিংশু ঘোষ, প্রদীপ চক্রবর্তী, প্রচার সম্পাদক পুরঞ্জন দাস নয়ন, সহপ্রচার সম্পাদক সাগর দেবনাথ প্রমুখ।

সরেজমিনে দেখা যায়, দূরদূরান্ত থেকে নারী, পুরুষ ও শিশুসহ অনেক ভক্তের দল আসেন এই মণ্ডপে। প্রতিমা দর্শনের আনন্দে অনেকে ভুলে যান পথের ক্লান্তি। বিকেল পর্যন্ত ছিল পুণ্যার্থীদের স্রোত।

বড়লেখা সরকারি কলেজ পূজা উদযাপন পরিষদের সহসভাপতি শোভন দত্ত বলেন, ‘ভক্তদের আনন্দ দিতে আমরা এবার ব্যতিক্রমী প্রতিমা স্থাপন করি। এ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করি। প্রতিমা দেখতে পূজায় অনেক ভক্ত এসেছেন। বড়লেখায় এর আগে এত উচ্চতার প্রতিমা তৈরি হয়নি। আমরাই এবার প্রথম করছি।’

অপরদিকে বড়লেখা উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্সের যৌথ উদ্যোগে পূজার আয়োজন করা হয়। সিংহগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পূজার আয়োজন করেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

এছাড়া বড়লেখা পিসি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, পৌরসভার কৃষ্ণ তরুণ সংঘ বারইগ্রাম, পৌর শহরের নারী শিক্ষা একাডেমি অনার্স কলেজ, দাসেরবাজার ইউনিয়নের দাসেরবাজার উচ্চ বিদ্যালয়সহ বড়লেখা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও বাড়িতে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে।

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজায় বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেছেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, থানার অফিসার ইনচার্জ ইয়াছিনুল হক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত