তাহিরপুর প্রতিনিধি

২১ এপ্রিল, ২০২০ ১৯:০৫

বাদাঘাট বাজারের টিউবওয়েলের স্থান যেন ময়লার ভাগাড়

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট বাজারের মধ্য বাজারে স্থাপিত টিউবওয়েলটি সম্পূর্ণ বাজারের বিশুদ্ধ পানির চাহিদা মিটিয়ে আসছে যুগ যুগ ধরে। কিন্তু এই টিউবওয়েলের গোঁড়ায় দীর্ঘ দিন ধরেই দিনে ও রাতে নিজেদের খাবারের উচ্ছিষ্ট ফেলে ময়লার ভাগাড়ে পরিণত করেছেন বাজারের কিছু ব্যবসায়ী। ফলে বাজারের অন্যান্য ব্যবসায়ীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, উপজেলা ব্যবসা বাণিজ্যের প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট বাজারে রয়েছে ব্যাংক, হোটেল-রেস্তোরাসহ এক হাজারের অধিক ব্যবসা প্রতিষ্ঠান। আর এর সাথে জড়িত আছেন কয়েক হাজার মানুষ। এই বাজারটি উপজেলার বৃহত্তর বাজার হওয়ায় প্রতিদিনেই উপজেলার বিভিন্ন ইউনিয়নের লোকজন বাজারে আসেন। এখানে আসা সবার বিশুদ্ধ পানির চাহিদা মিটায় এই টিউবওয়েলটি।

সম্প্রতি বাজারে যারা রাতে অবস্থান করেন তারা অনেকেই নিজেদের খাবারের উচ্ছিষ্ট খেয়ে এই টিউবওয়েলের গোঁড়ায় ফেলে দেন। এছাড়াও দিনের বেলায় ময়লা ফেলার কারণে ওই সব ময়লা পচে সকালে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে চারদিকে। এতে করে পরিবেশ দূষণ হচ্ছে। আর এই টিউবওয়েল থেকে যারা পানি নিতে আসেন তারা বিপাকে পড়েন। স্থানটি পরিষ্কার করে নাক বন্ধ করে নিতে হয় পানি। কেউ পরিষ্কার না করলে সারাক্ষণ ময়লা পড়ে থাকে।

বাজারে আগত সুজন মিয়া ও সাজিদ মিয়া বলেন, বাজারে প্রবেশ করে পানি পিপাসা লাগায় মধ্য বাজারে টিউবওয়েলে গিয়েছিলাম পানি খেতে। কাছে গিয়ে দেখি এই জায়গা ময়লার ডাস্টবিনে পরিণত হয়েছে। তাই পানি খেতে পারিনি। যারা টিউবওয়েলে যারা ময়লা ফেলছেন তারা কাজটি ভাল করেননি।

বাজারের একাধিক ব্যবসায়ীরা বলেন, টিউবওয়েলের স্থানটি সারাদিন কিছুটা ভাল থাকলেও দুপুরের পর থেকে এই স্থানের চেহারা পাল্টে যায়। অনেকেই নিদিষ্ট স্থানে ময়লা না ফেলে টিউবওয়েল স্থানটিকে বেচে নিয়েছেন ময়লা ফেলার জন্য।

তারা বলেন, আমরা মানুষ মানুষের মত কাজ করতে হবে। যেখানে খেলাম সেখানটাই নষ্ট করলাম তা সুস্থ মানুষের কাজ না। আমাদের সবাইকে সচেতনতার সাথে সকল কাজ করতে হবে। নিজ নিজ দায়িত্বে ময়লা নির্দিষ্ট স্থানে ফেলতে হবে এবং টিউবওয়েলের স্থান পরিষ্কার রাখতে হবে।

এ ব্যাপারে বাদাঘাট বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক মাসুক মিয়া জানান, বাজারের সবাই সচেতন। কিন্তু যারা টিউবওয়েলের গোঁড়ায় ময়লা ফেলে রাখেন তারা আসা করি নিজেদের বিবেককেই জিজ্ঞাসা করবেন কাজটি ভাল না মন্দ। যদি মন্দ হয় তাহলে আর ফেলবে না। আর এই বিষয়ে আমি সবাইকেই বলব যাতে তারা ময়লা নিদিষ্ট স্থানে ফেলে রাখেন। সকালে বাজারের পরিচ্ছন্ন কর্মীরা তা পরিষ্কার করে নিয়ে যাবে।

 

আপনার মন্তব্য

আলোচিত