গোয়াইনঘাট প্রতিনিধি

২৮ এপ্রিল, ২০২০ ২২:৫৭

গোয়াইনঘাটে সরকারি ত্রাণ পেয়েছে ২০ হাজার পরিবার

সিলেটের গোয়াইনঘাটে করোনাভাইরাস সৃষ্ট দুর্যোগের কারণে ঘরবন্ধি কর্মহীন ও স্বল্প আয়ের প্রায় বিশ হাজার পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে সরকারী ত্রাণ।

গোয়াইনঘাটের উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অফিস সূত্রে জানা যায়, সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ২৪ এপ্রিল পর্যন্ত ১০টি ইউনিয়নের ১৭ হাজার ৯৮৫ পরিবারের মধ্যে ১৬১ মে. টন চাল, ৬ লক্ষ ৫৯ হাজার টাকার শুকনো খাবার, ১ লক্ষ ১৪ হাজার শিশু খাবার বিতরণ করা হয়েছে। পাশাপাশি আরও ১৮ মে. টন চাল সকল ইউপিতে বিতরণ করা হয়েছে। সরকারের বরাদ্দকৃত এসব ত্রাণ সহায়তা উপজেলার প্রায় প্রায় হাজার অসহায় পরিবারের লোকজন পেয়েছেন।

এছাড়া বিভিন্ন ব্যক্তি, রাজনৈতিক ও সংগঠনের ত্রাণ বিতরণ অব্যাহত থাকলেও গোয়াইনঘাটের জনসাধারণ চাহিদার তুলনায় কিছুটা অপ্রতুল। উপজেলার ১০ টি ইউনিয়ন থাকলেও সরকারি ত্রাণ তৎপরতায় সদ্য দ্বিখণ্ডিত আলীরগাও ইউনিয়নকে একীভূত রাখা হয়েছে। যে কারণে ইউনিয়নবাসি সরকারি ত্রাণ সহায়তায় পর্যাপ্ত বরাদ্দ বঞ্চিত হচ্ছেন। একটি ইউনিয়নে গ্যাজেট হওয়া সত্যেও সরকার কর্তৃক নির্বাচন কিংবা প্রশাসক নিয়োগ না হওয়াতে সাময়িক এমন পরিস্থিতি বিরাজের কারণ বলে ধারনা প্রশাসনসহ স্থানীয় সচেতনদের।

গোয়াইনঘাটে সরকারি ত্রাণ তৎপরতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারক আহমদ, উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব ও নিয়োগপ্রাপ্ত ট্যাগ অফিসারদের সমন্বয়ে জনপ্রতিনিধিদের মাধ্যমে বিতরণ করা হয়েছে। কোন কোন এলাকায় শিশুখাদ্য দুধ, বিস্কুট, চিপসসহ বিভিন্ন খাদ্য সামগ্রী নিয়ে গোয়াইনঘাটের উপজেলার বিভিন্ন স্থানের ঘরবন্ধি শিশুদের হাতে তুলে দিচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব।

এ ব্যাপারে গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব বলেন, গোয়াইনঘাটে চালসহ সরকারের বরাদ্দকৃত সব ধরনের ত্রাণ সহায়তা প্রতিটি ইউনিয়নেই কোন না কোন দিন সুষম বণ্টন করা হচ্ছে। দুর্যোগ জনিত ঘরবন্ধি জনসাধারণের জন্য সরকার আন্তরিক। সবকটি ইউনিয়নে সরকারি ত্রাণ, খাদ্য সহায়তা বিতরণে কঠোর নজরদারি রয়েছে। আমাদের মনিটরিং অব্যাহত থাকায় এখনও পর্যন্ত কোথাও কোন অনিয়ম বা জনপ্রতিনিদের দ্বারা লুটের খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, গোয়াইনঘাটের জনগণের জন্য সরকারের প্রচেষ্টার কোন কমতি নেই। এখানকার সংসদ সদস্য সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর নিজেই উপজেলার ঘরবন্ধি মানুষের জন্য নিরলসভাবে কাজ করছেন। উপজেলায় বরাদ্দকৃত সকল ত্রাণ সহায়তায় নিজে সরাসরি তদারকি করার পাশাপাশি জনসাধারণকে সুষম বণ্টনে তদারকির জন্য আমাদের পরামর্শও দিচ্ছেন।

আপনার মন্তব্য

আলোচিত