Advertise

সিলেটটুডে ডেস্ক

২৮ এপ্রিল, ২০২০ ০১:৪৯

কোভিড পীড়িত মানুষের পাশে ব্রিটেনের সেকুলার বাংলাদেশ মুভমেন্ট

পুরনো ছবি

ব্রিটেনভিত্তিক সামাজিক সংগঠন ❛সেকুলার বাংলাদেশ মুভমেন্ট, ইউকে❜ কোভিড-১৯-এর প্রাদুর্ভাবে বাংলাদেশের দিন-মজুর পরিবার, সাঁওতাল ও অন্যান্য উপজাতিসহ হতদরিদ্র মানুষদের সাহায্যার্থে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

এ উপলক্ষে প্রতি সপ্তাহ বুধবার যুক্তরাজ্যের স্থানীয় সময় বিকেল চারটা এবং বাংলাদেশ সময় সন্ধ্যা নয়টায় সেকুলার বাংলাদেশ মুভমেন্টের ফেসবুক পেজ থেকে সংগীত, কবিতা, আলোচনা, নৃত্যসহ নানা সাংস্কৃতিক পরিবেশনা সরাসরি সম্প্রচারিত হবে। এতে বাংলাদেশ এবং ব্রিটেনের প্রথিতযশা লেখক, শিল্পী ও প্রগতিশীল রাজনীতিকর্মীরা যুক্ত হবেন।

বিজ্ঞাপন

আগামী ২৯ এপ্রিল বুধবার থেকে শুরু হচ্ছে এই আয়োজন। এই অধিবেশনে যোগ দেবেন বাংলাদেশ থেকে অধ্যাপক ড. মেজবাহ কামাল, শিল্পী প্যাট্রিক এন্দো শিল্পী জান্নাত ই ফেরদৌস লাকী এবং আমেরিকা থেকে সংগঠনের প্রতিনিধি শুভ দে। লন্ডন থেকে থাকছেন রেডব্রিজের সাংসদ ওয়েস স্ট্রিটিং ও সংগঠনের সাধারণ সম্পাদক এবং সংগীতশিল্পী পাস্টোর কাজল সরকার। বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হবেন বিশিষ্ট শিল্পী, বুদ্ধিজীবী এবং লেখকেরা।

সেকুলার বাংলাদেশ মুভমেন্টের প্রতিষ্ঠাতা পুষ্পিতা গুপ্ত জানান, কোভদের প্রাদুর্ভাব শুরু হবার পর থেকেই তারা বাংলাদেশ ও ব্রিটেনে পীড়িত মানুষদের সাহায্যার্থে নানা রকম কার্যক্রম শুরু করেছেন। সাঁওতালসহ বিভিন্ন উপজাতিদের সাহায্যার্থে ত্রাণ বিতরণ চলমান রয়েছে। ব্রিটেনের রেডব্রিজ ফুড ব্যাংকে তহবিলে এই সংগঠনের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা দেয়া হয়েছে। প্রতি বৃহস্পতিবার ব্রিটেনের হাসপাতালে কী-ওয়ার্কারদের জন্যে খাবার পাঠানো হচ্ছে।

তিনি আরও বলেন, ফেসবুক লাইভ অধিবেশনের মধ্য দিয়ে আমরা বিশ্বজুড়ে আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছাতে পারব বলে আশা করি। আমরা এই সিরিজের নাম রেখেছি ❛লেট আস স্ট্যান্ড টুগেদার❜। আশা করি যে যার অবস্থান থেকে সমাজের এই আর্ত-পীড়িত মানুষদের পাশে দাঁড়াবেন। ইতোমধ্যে আমরা শিল্পী, বুদ্ধিজীবী লেখকসহ সমাজের বিভিন্ন সম্প্রদায় থেকে যে সাড়া পেয়েছি তা অভূতপূর্ব। এই দুঃসময়ে সব ধর্ম বর্ণ এবং সম্প্রদায় মিলে সময় এসেছে মানুষ হিসাবে একযোগে কাজ করার।

আপনার মন্তব্য

আলোচিত