শাবি প্রতিনিধি

২৪ মে, ২০২০ ১২:৫১

হাসানের জীবন বাঁচাতে এসইউডিএসের বিতর্ক প্রতিযোগিতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স (এফইএস) বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল হাসান কিডনি সমস্যায় আক্রান্ত। তার জীবন বাঁচাতে সহযোগিতার হাত বাড়িয়ে ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিতর্ক বিষয়ক সংগঠন 'শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি' (এসইউডিএস)।

রোববার (২৪ মে) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান সংগঠনের সভাপতি মাসফিক আহসান হৃদয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হসানের বর্তমানে দুটো কিডনি ৯০ শতাংশের উপরে অকেজো হয়ে পড়েছে। অতি শীঘ্রই তার কিডনি ট্রান্সপ্লান্ট জরুরি। তার সপ্তাহে ৩ দিন ডায়ালাইসিস করতে হচ্ছে। তার পরিবার গত দুই মাস ধরেই খরচ বহন করে যাচ্ছে। যা ট্রান্সপ্লান্টের পূর্ব পর্যন্ত চালিয়ে যেতে হবে।

করোনা পরিস্থিতিতে ট্রান্সপ্ল্যান্ট বিলম্ব হচ্ছে বিধায় খরচের পরিমাণ বাড়ছে। এই ডায়ালাইসিস এবং ট্রান্সপ্লান্ট বাবদ প্রায় ৪০ থেকে ৪৫ লক্ষ টাকা প্রয়োজন। ইতোমধ্যে হাসানের সহপাঠী, সিনিয়র, জুনিয়রসহ সমাজের সকল স্তরের মানুষ সহযোগিতার হাত সাধ্যমত বাড়িয়ে দিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এরই একটি ক্ষুদ্র প্রচেষ্টা হিসেবে এসইউডিএস একটি আন্তঃবিশ্ববিদ্যালয় ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি (BP) বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। প্রতিযোগিতায় বাংলাদেশসহ ভারত ও অস্ট্রেলিয়ার মোট ৪০টি বিতর্ক সংগঠন অংশগ্রহণ করবে। বিতর্কটি অনলাইন অ্যাপ "ডিসকর্ড" এ আগামী ২৯ ও ৩০ মে অনুষ্ঠিত হবে। উক্ত প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন ফি'র সমস্ত অর্থ হাসানের চিকিৎসায় ব্যয় হবে ।

আপনার মন্তব্য

আলোচিত