সিলেটটুডে ডেস্ক

২৩ জুন, ২০২০ ১৩:২৯

১ জুলাই থেকে লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারে পাঠদান

করোনাভাইরাসের সংক্রমণের ফলে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা মেনে গত ২৩ মার্চ থেকে অনলাইনে স্প্রিং সেমিস্টারের অবশিষ্ট ক্লাস সম্পন্ন করে ১১ জুন থেকে ফাইনাল পরীক্ষা এবং অন্যান্য একাডেমিক কার্যক্রম কার্যকরভাবে চলমান রেখেছে সিলেটের লিডিং ইউনিভার্সিটি। তাদের সামার-২০২০ সেমিস্টারে ভর্তি কার্যক্রমও চলছে ১ জুন থেকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (ভর্তি) মো. কাওসার হাওলাদার জানান, শিক্ষার্থীরা যারা স্প্রিং সেমিস্টার ফাইনাল সম্পন্ন করেছেন তাদের কোর্স রেজিস্ট্রেশন চলছে এবং আগামী ১০ জুলাই এর মধ‍্যে অনলাইনে তাদের রেজিস্ট্রেশন স্ব-স্ব বিভাগের সাথে যোগাযোগ করে সম্পন্ন করতে হবে। সামার-২০২০ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ২০ জুলাই পর্যন্ত এবং ওরিয়েন্টেশন ক্লাসের তারিখ খুব শীঘ্রই জানানো হবে। করোনা পরিস্থিতির কারণে তাদের ক্লাসও অনলাইনের মাধ্যমে শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে রোববার (২১ জুন) অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী বলেন, করোনা পরিস্থিতিতে ক‍্যাম্পাসে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব নয় এবং কবে নাগাদ এই মহামারি শেষ হবে তাও সঠিক বলা যাচ্ছে না। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন পাঠদানের প্রতি জোর দিয়েছেন সংশ্লিষ্টরা।

তিনি আরও বলেন, বৈশ্বিক এই দুর্যোগ মুহূর্তে বর্তমান বাংলাদেশ সরকারের নানামুখী পদক্ষেপে প্রায় স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকা চলমান রাখতে অবদান রাখছে।

করোনাকালে অনলাইন শিক্ষা কার্যক্রমের কোনও বিকল্প নেই উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলের কারণেই আজ আমরা শিক্ষাকার্যক্রম সফলভাবে চালিয়ে নিতে পারছি।

তিনি আরও বলেন, করোনা সংকটকালে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সার্বিক সুরক্ষা ও জীবন-জীবিকা নির্বাহের জন্য সরকার উন্নয়ন কার্যক্রম ও জনবান্ধব পদক্ষেপ নিয়েছে। সেই সাথে শিক্ষার্থীদের মূল্যবান সময় যাতে নষ্ট না নয় এবং অনলাইনের মাধ্যমে তারা ঘরে বসেই যাতে ক্লাস করতে পারে সে বিষয়েও সরকার তাগিদ দিচ্ছে।

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১ জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব‍্যাহত রাখবে।

জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের মাধ্যমে একজন শিক্ষার্থীকে সু-নাগরিক ও বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে আমরা সচেষ্ট। সীমাবদ্ধতার মধ্যেও আমরা শিক্ষাব্যবস্থার মানোন্নয়নের জন্য সার্বিকভাবে মনোনিবেশ করছি এবং আমরা সফল হবো এ প্রত‍্যাশা রাখি।

সভায় বিদেশে উচ্চশিক্ষায় রয়েছেন লিডিং ইউনিভার্সিটির শিক্ষকগণসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত