শাবি প্রতিনিধি

৩১ আগস্ট, ২০২০ ১৯:৪৫

আন্তঃবিশ্ববিদ্যালয় ভার্চুয়াল পোস্টার প্রতিযোগিতায় রানার্সআপ শাবি

‘বাংলাদেশ রিসার্চ এন্ড ইনোভেশন সোসাইটি’ কর্তৃক আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় ভার্চুয়াল পোস্টার প্রতিযোগিতায় অব্যবহৃত বাসের অভিনব পদ্ধতিতে পুনর্ব্যবহার দেখিয়ে রানার্সআপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল ‘টিম ডিং ডিং’। অপরদিকে উক্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিজ্ঞানও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) টিম।

সোমবার (৩১ আগস্ট) বিকালে এ তথ্য নিশ্চিত করেন ‘টিম ডিং ডিং’ এর দলনেতা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাইশা আনান প্রভা।

তিন সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন হলেন যন্ত্রকৌশল বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. এনামুল হক ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রিয়ান আল ইসলাম রেশাদ।

প্রতিযোগিতার সার্বিক বিষয়ে ‘টিম ডিং ডিং’ দলনেতা মাইশা আনান প্রভা জানান, ২৯ আগস্ট রাতে অনলাইন ফেসবুক লাইভে বাংলাদেশ রিসার্চ এন্ড ইনোভেশন সোসাইটির সভাপতি অধ্যাপক ড. আবু ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, উক্ত প্রতিযোগিতার মূল বিষয় ছিল, ‘গ্রিন টেকনোলজি’। এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১০০টির বেশি টিম রেজিস্ট্রেশন করে। গত ২২ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত এতে ৮৩টি পোস্টার সাবমিট করে বিভিন্ন প্রতিনিধি দল। এর মধ্য থেকে রানার্সআপ হয়েছে শাবির দল। উক্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে দেশবরেণ্য ১৩ জন শিক্ষানবিশ উপস্থিত ছিলেন।

‘শাবিপ্রবি প্রতিনিধি দলের পোস্টারের নাম ছিল ‘প্যারাডাইম অব রিজেনারেশন’। যেখানে পড়ে থাকা অব্যবহৃত বাসের অভিনব পদ্ধতিতে পুনর্ব্যবহার দেখিয়েছেন। অর্থাৎ বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিত্যক্ত জিনিস পুনর্ব্যবহারের (রিসাইকেল) মাধ্যমে নতুনভাবে তা ব্যবহারের সুযোগ তৈরি করা। এতে করে গৃহহীন অসহায় মানুষেরাসহ অনেকেই উপকৃত হবে।’ এমন ধারণা থেকে এ পোস্টার ডিজাইন করা হয়েছে বলে জানান মাইশা আনান প্রভা।

আপনার মন্তব্য

আলোচিত