শাবি প্রতিনিধি

০৫ সেপ্টেম্বর, ২০২০ ১৭:২১

প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি করছে ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় কলেজ’

স্কুল কার্যক্রম চালু থাকলেও চলতি শিক্ষাবর্ষ থেকে কলেজ কার্যক্রম শুরু করতে যাচ্ছে ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় কলেজ’। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত স্কুলটিতে এবছর থেকে প্রথমবারের মতো কলেজ পর্যায়ে মানবিক শাখায় শিক্ষার্থী ভর্তি করাচ্ছে।

শনিবার (৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেন শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের অধ্যক্ষ অধ্যাপক আতাউর রহমান।

তিনি বলেন, গত ১৩ জুলাই শিক্ষা মন্ত্রণালয় স্কুলটিকে কলেজ পর্যায়ে উন্নীত করে এবং একাদশ শ্রেণিতে মানবিক শাখায় পাঠদানের অনুমতি প্রদান করে। সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে মানবিক শাখায় ১৫০ আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম চলছে।

এরই মাঝে শেষ হয়েছে প্রথম ও দ্বিতীয় ধাপে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম। আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর তৃতীয় ধাপে ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

এর আগে প্রতিষ্ঠানটিতে ৯ম ও ১০ম শ্রেণীতে বিজ্ঞান ও মানবিক শাখায় পাঠদান চালু ছিল। ২০১৯ সালে ব্যবসায় শিক্ষা শাখা চালুর বিষয়ে প্রতিষ্ঠানটি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পায় যা প্রক্রিয়াধীন রয়েছে এবং আগামীতে কলেজ পর্যায়ে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা খোলার বিষয়েও কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এতে পরিচালনা কমিটির সভাপতি হিসেবে রয়েছেন স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ। এছাড়া অভিভাবক মণ্ডলীর সদস্য হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক সিকান্দার আলী এবং আইপিই বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ মিসবাহ উদ্দিন।

সার্বিক বিষয় প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমেদ বলেন, আমাদের অনেকদিনের প্রচেষ্টা ছিলো যে স্কুলটিকে কিভাবে কলেজ পর্যায়ে উন্নীত করা যায়। অবশেষে আমাদের সে প্রচেষ্টা সফল হয়েছে। প্রাথমিক পর্যায়ে আমরা মানবিক শাখায় কার্যক্রম শুরু করছি এবং পর্যায়ক্রমে আমরা বাকিগুলো শুরু করবো।

আপনার মন্তব্য

আলোচিত