শাবি প্রতিনিধি

১৩ নভেম্বর, ২০২০ ২০:২৬

২২শে মাভৈঃ তিনদিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র আবৃত্তি বিষয়ক সংগঠন 'মাভৈঃ আবৃত্তি সংসদ' এর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী অনলাইন অনুষ্ঠানে শুরু হবে আগামীকাল।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকালে শাবিপ্রবিতে কর্মরত সাংবাদিকদের সাথে অনলাইন প্রেস কনফারেন্সের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন “২২শে মাভৈঃ” - ২২ বছরপূর্তি ও আবৃত্তি উৎসব-২০ এর আহবায়ক রাজর্ষি ভট্টাচার্য্য।

তিনি জানান, বর্তমানে করোনা মহামারীতে  পৃথিবীতে থমকে দাড়িয়ে আমরা। যেখানে প্রতিনিয়ত সবাই বেঁচে থাকার লড়াই করে যাচ্ছে। এই জরাগ্রস্থ সময়ে দাড়িয়ে আমাদেরও এই সীমাবদ্ধতাটুকু মেনে নিতে হচ্ছে। কিন্তু যেখান থেকে যেভাবেই হোক মাভৈঃ সবসময় কবিতার সাথে থাকে, মানুষের সাথে থাকে। তাই এবারের বর্ষপূর্তিতে মাভৈঃ অনলাইনে ৩ দিন ব্যাপী ব্যতিক্রমধর্মী  '২২শে মাভৈঃ' – ২২ বছরপূর্তি ও আবৃত্তি উৎসব-২০ আয়োজন করতে যাচ্ছে। আগামী ১৪, ১৫ ও ১৬ নভেম্বর এ অনুষ্ঠান মাভৈঃ এর ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

তিনি আরও জানান, তিন দিনের এ অনলাইন আয়োজনের প্রথম দিন (১৪ নভেম্বর) রাত ৮টায় অনুষ্ঠিত হবে আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের পরিবেশনা। এতে অংশগ্রহণ করবেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ্‌, উপদেষ্টা মীর বরকত কাজী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহতাব সুমন, সাংগঠনিক সম্পাদক (সিলেট অঞ্চল) মনির হোসেন। তাছাড়া ভারতের আগরতলা অঙ্গরাজ্যের কবি ও বাচিক শিল্পী কাকলি গাঙ্গুলি ।

দ্বিতীয় দিন (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় থাকছে মাভৈঃ এর বর্তমান ও সাবেক সদস্যদের পরিবেশনা ও স্মৃতিচারণ। এতে উপস্থিত থাকবেন মাভৈঃ এর  উপদেষ্টা ও পলিটিকাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন স্বাতী,
ইংরেজী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. হিমাদ্রী শেখর রায়।

অনুষ্ঠানের শেষদিন (১৬ নভেম্বর)সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে আমন্ত্রিত বিশ্ববিদ্যালয় ভিত্তিক আবৃত্তি-সংগঠনের পরিবেশনা।

এতে  থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন "ধ্বনি" রাজশাহী বিশ্ববিদ্যালয়ের "স্বনন",চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের "চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ", খুলনা বিশ্ববিদ্যালয়ের 'ওংকার শৃণুতা'- কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের "অনুপ্রাস কণ্ঠচর্চা কেন্দ্র", খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের "অ-আবৃত্তি সংগঠন"।

প্রেস কনফারেন্সে শাবিপ্রবি প্রেসক্লাবের সহ-সভাপতি আরাফ আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মেহেদী কবীরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মাভৈঃ আবৃত্তি সংসদের সভাপতি অংকিতা দাস গুপ্তা, সহ-সাধারণ সম্পাদক দীপংকর দাস বৃন্ত, সাংগঠনিক সম্পাদক মারুফ উল আলম, জ্যৈষ্ঠ কার্যকরী সদস্য মবনীতা কর্মকার, অনামিকা অনু।

উল্লেখ্য,  ১৯৯৮ সালের ১৫ নভেম্বর 'শেকল ভাঙার ছন্দ মোরা, দেয়াল ভাঙার উচ্চারন' এই প্রতিপাদ্য নিয়ে যাত্রা শুরু করে মাভৈঃ। কবিতার মধ্য দিয়ে সত্যকে ধারন করে সেই প্রথম দিন থেকেই নির্ভীক পদযাত্রা মাভৈঃ এর। যেকোনো সময়, যেকোনো সংকটের প্রেক্ষিতে, অন্যায়ের বিরুদ্ধে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সোচ্চারে, সমাজ ও মানুষকে জাগ্রত করে তোলার প্রত্যয়ে বহমান এক কন্ঠ মাভৈঃ।

আপনার মন্তব্য

আলোচিত