সিলেটটুডে ডেস্ক

০২ মার্চ, ২০২১ ২২:২৫

লিডিং ইউনিভার্সিটিতে যোগ দিলেন অধ্যাপক ড. ফারুক

ড. এ.এস. ফারুক সোমবার সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে যোগদান করেছেন। লিডিং ইউনিভার্সিটিতে যোগদানের পূর্বে তিনি শান্ত মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে অধ্যাপক এবং বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন।  

কর্মজীবনে ড. ফারুক অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত আলফা বিটা কলেজে লেকচারার পদে ১৯৯৬ সালে যোগদান করে পরবর্তীতে এসিস্টেন্ট প্রফেসর এবং এসোসিয়েট প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন এবং ২০১০ সাল পর্যন্ত পাঠদান করেন। তিনি ২০১১ সালে বিসিএমসি কলেজ অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজিতে সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও ড. ফারুক শান্ত মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ  টেকনোলজিতে আইটি কনসাল্টেন্ট পদে কর্মরত ছিলেন। তিনি ২০১৮-২০২১ পর্যন্ত সাউথইস্ট ইউনিভার্সিটিতে CSE Faculty এবং আইটি  ডিরেক্টর হিসেবে দ্বায়িত্বরত  ছিলেন।

শিক্ষাজীবনে তিনি ১৯৯৫ সালে সিঙ্গাপুরের ইনটেক্ট কলেজ থেকে ডিপ্লোমা অব কম্পিউটার অ্যাপ্লিকেশন, ২০০২ সালে অস্ট্রেলিয়ার আলফা বিটা কলেজ থেকে ডিপ্লোমা অব ইনফরমেশন টেকনোলজি (মেজর নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং) এবং ২০০৪ সালে  সেন্ট্রাল কুয়িন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে ব্যাচেলব অব ইনফরমেশন টেকনোলজিতে ডিগ্রি লাভ করেন। ২০০৫ সালে তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব বেলারত থেকে এমবিএ এবং পরবর্তীতে ২০০৭ সালে মাস্টার অব ইনফরমেশন টেকনোলজি ডিগ্রি অর্জন করেন। ২০১১ সালে তিনি একই ইউনিভার্সিটি থেকে ইনফরমেশন টেকনোলজির উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণাক্ষেত্র ছিল ‘Sensing and Bio-Sensing Computational Electronics, Web Engineering & Network and Cyber Security’.

দীর্ঘ ২৪ বৎসরের শিক্ষকতা জীবনে ড. ফারুকের ১১টি বইসহ দেশ ও দেশের বাইরের বিভিন্ন রের্ফাড জার্নালে ২১টি গবেষণা প্রকাশিত হয়।

এছাড়াও তিনি CISCO, Microsoft, RedHat, Oracle, MikroTik, AWS certified. তিনি IEB, BCS, ACS, IEEE এর প্রফেশনাল সদস্য। তিনি দেশ এবং আন্তজার্তিক পর্যায়ে বিভিন্ন কনফারেন্স ও সেমিনার-এ অংশগ্রহন করেন। ড. ফারুক একজন খ্যাতনামা তথ্য প্রযুক্তিবিদ।

সিলেটের উচ্চ শিক্ষা অঙ্গণে বেসরকারি খাতের সর্বোচ্চ প্রতিষ্ঠান এবং দেশের প্রথম সারির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে (লিডিং ইউনিভার্সিটি) কাজ করার প্রয়াসে তিনি সকলের আন্তরিক সহযোগিতা এবং দোয়া  কামনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত