সিলেটটুডে ডেস্ক

০৯ মার্চ, ২০২১ ০১:৪৬

লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালন

লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। "নেতৃত্বে নারী: করোনার পৃথিবীতে সমতার ভবিষ্যৎ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার সন্ধ্য ৭টায় অনলাইনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান  ড. সৈয়দ রাগীব আলী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্থাপত্য বিভাগের অধ্যাপক সৈয়দা জেরিনা হোসেইন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস‍্য সৈয়দ আব্দুল হাই, সাদিকা জান্নাত চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক এবং অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক ব‍্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোসা. হালিমা বেগম।

নারীদের কাজের মূল্যায়ন করতে হবে, তাদের সন্মান প্রদর্শন করতে হবে উল্লেখ করে ড. রাগীব আলী বলেন, আজকে পুরুষদের পাশাপাশি নারীরা অনেক এগিয়ে যাচ্ছে। তাদের চলার পথ আরও সুন্দর করতে পুরুষের ভূমিকা রয়েছে। সমাজ ও দেশের উন্নয়নের জন্য নারী-পুরুষ একসাথে সমানতালে কাজ করতে হবে। তাহলেই নারীর ক্ষমতায়ন এবং নারী দিবস পালন সার্থক হবে।

সভাপতির বক্তব্যে ড. কাজী আজিজুল মাওলা বলেন, বিশ্বের সব জায়গাই সবক্ষেত্রে নারীদের ভূমিকা রয়েছে। কোভিড- ১৯ পরিস্থিতিতে নারীদের ভূমিকা উল্লেখযোগ্য। নিউজিল্যান্ড,  জার্মানি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ অনেক রাষ্ট্রের নারী নেতৃত্ব এ মহামারি পরিস্থিতিকে সামাল দিয়েছেন এবং এখনো সঠিক ব‍্যবস্থাপনা অব‍্যাহত রেখেছেন। তিনি বলেন, তাদের নেতৃত্বের অনেক সফলতা আজ উল্লেখযোগ্য। আজকের এ সুন্দর অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিশেষ করে তিনি বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রধান আলোচক স্থপতি সৈয়দা জেরিনা হোসেইন বলেন, আধুনিক বিশ্ব গড়তে পুরুষদের অগ্রণী ভূমিকা থাকলেও আজকে নারীরা পিছিয়ে নাই। রাষ্ট্র পরিচালনা থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে নারীদের অংশগ্রহণ।  নারী অধিকার রক্ষায় নারীদের পাশাপাশি পুরুষদের ভূমিকা থাকতে হবে, একা নারীর পক্ষে তা অর্জন সম্ভব নয়। নারীর মুক্তির আন্দোলন হলো নারীর ক্ষমতায়ন। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন এবং নারীর মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে হবে। মতামত এবং সিদ্ধান্ত গ্রহণ সমতা থাকতে হবে।

পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. সাবরিনা ফরিদা চৌধুরীর সঞ্চালনায় এতে কাজী নজরুল ইসলামের 'নারী' কবিতা পাঠ করেন ইংরেজী বিভাগের প্রভাষক তৌহিদা সুলতান, স্বরচিত কবিতা পাঠ করেন আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিম এবং গান পরিবেশন করেন শিক্ষার্থী মুনতাহা নাজাত।

অনুষ্ঠানে কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. বশির আহমেদ ভূঁইয়া, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম পিএসসিসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত