শাবিপ্রবি প্রতিনিধি

০৭ জুন, ২০২১ ১১:১৬

আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় শাবিপ্রবি চ্যাম্পিয়ন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ‘IEOM CUET Student Chapter' কর্তৃক আয়োজিত ইন্টার ইউনিভার্সিটি পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল Team Amigos।

রোববার (৬ জুন) রাতে বিষয়টি নিশ্চিত করেন Team Amigos সদস্য ফয়সাল সিদ্দিকী। বিজয়ী দলের অন্য সদস্য হলেন দীপিকা বিশ্বাস, এই টিমের সুপারভাইজার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইপিই বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল।

বিজয়ী দলের সদস্য ফয়সাল সিদ্দিকী বলেন, 'ইলেকট্রনিকস বর্জ্যের সঠিক ম্যানেজমেন্ট না থাকার কারণে পরিবেশ দূষণ থেকে শুরু করে নানা সমস্যা পড়তে হচ্ছে আমাদের। এই সমস্যা সমাধানের জন্য আমরা একটি অ্যাপ তৈরি করেছি, যা ই-বর্জ্য ব্যবহারকারী, গভর্নমেন্ট এবং ই-বর্জ্য রিসাইকেল কোম্পানিগুলোর মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি করবে। এর মাধ্যমে গভর্নমেন্ট খুব সহজেই ই-বর্জ্য ব্যবহারকারীদের কাছ থেকে তা সংগ্রহ করে রিসাইকেল কোম্পানি গুলোর কাছে পৌঁছে দিতে পারবে। এর ফলে পরিবেশ দূষণ কমার পাশাপাশি পুরাতন ইলেকট্রনিকস পণ্য রিসাইকেল করে পুনরায় ব্যবহার করা যাবে'।

তিনি বলেন, IEOM CUET Student Chapter গত ৪ জুন এই প্রতিযোগিতার আয়োজন করে। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সৃজনশীলতা ও গবেষণামূলক কাজে উৎসাহী করে তোলা ছিল এই প্রতিযোগিতার উদ্দেশ্য।

ফয়সাল সিদ্দিকী জানান, বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল এর  নির্দেশনায় শাবি থেকে Team Amigos পাশাপাশি Team Spirit নামে আরেকটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

উল্লেখ্য, দেশের ১৫টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৭২টি টিম অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। এদের মধ্যে ২য় পর্যায়ের জন্য ১১ টি দল নির্বাচিত হয়। যার মধ্যে শাবির আইপিই বিভাগ থেকে ২টি দল Team Amigos ও Team Spirit ২য় পর্যায়ের জন্য নির্বাচিত হয়। পরবর্তীতে ধাপে Team Amigos চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।।

আপনার মন্তব্য

আলোচিত