শাবিপ্রবি প্রতিনিধি

২৭ জুন, ২০২১ ১২:৩০

বিশেষায়িত শিক্ষার্থীর জন্য আবাসিক সুবিধা চালু করলো শাবি

বাংলাদেশে প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)আবাসিক হলে বিশেষায়িত শিক্ষার্থীদের জন্য বিশেষ আবাসিক সুবিধা  চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলের নিচতলায় এ ব্লকের ১০১ রুমে ৪ সিট বিশিষ্ট এ রুম তৈরি করা হয়।

রোববার (২৭ জুন) সকালে এ আবাসিক রুমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে  যে সকল সুবিধা দেয়া দরকার তা আমরা নিশ্চিত করতে চাই। বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা শতভাগ বিরাজমান।

উপাচার্য বলেন, বিশেষায়িত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাতে আবাসন ব্যবস্থা নিয়ে চিন্তা করতে না হয় সেজন্য আন্তর্জাতিক মানের করে বিশেষ রুমের ব্যবস্থা করেছি। এখানে শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উপাচার্য  বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য সরকারের কাছে যখন যা চেয়েছি আমরা পেয়েছি। সরকার ও ইউজিসির আন্তরিক সহযোগিতার ফলে বর্তমানে আমরা এ অবস্থানে এসেছি। এজন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ জানাই।

শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান বলেন, এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বিশেষায়িত শিক্ষার্থীদের অভিভাবকরা যাতে কোন ধরনের চিন্তা করতে না হয় তার জন্য আমরা এ ব্যবস্থা করেছি। একটি আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য যে সকল সুবিধা করা দরকার আমরা তার ব্যবস্থা করছি। ইতিমধ্যে আমরা হলে বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা করেছি। আমরা চাই শিক্ষার্থীরা হলে থেকে তাদের পড়াশোনার পরিবেশ যেন পায়।

এসময় অন্যান্যদের মাঝে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম,  শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান, প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান, প্রকৌশলী বাঁধন চন্দ্র দাস, সহকারী প্রভোস্ট সহকারী অধ্যাপক কৌশিক সাহা, সহকারী অধ্যাপক আশিস কুমার বনিক, সহকারী অধ্যাপক মো. মাসুম তালুকদার, সহকারী অধ্যাপক এ এস এম সায়েম, সহকারী অধ্যাপক মো. সাইফুজ্জামান ভূঁইয়া, সহকারী অধ্যাপক আসিফ মোহাম্মদ সামির, সহকারী অধ্যাপক মো. মেহেদি হাসান নাহিদ, সহকারী অধ্যাপক অমিত কুমার চক্রবর্তী উপস্থিত ছিলেন।

বিশেষায়িত এ রুমে শিক্ষার্থীদের জন্য রয়েছে, বিশেষ নকশাকৃত আসবাবপত্র, হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‍্যালিং, কমোড, স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন, ডেডিকেটেড ওয়াশরুম, হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‍্যাম্প ব্যবস্থা। এছাড়াও জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত