শাবি প্রতিনিধি

১০ জুলাই, ২০২১ ১৮:৫০

হুমায়ুন রশীদ চৌধুরীর ২০তম মৃত্যুবার্ষিকীতে শাবি উপাচার্যের শ্রদ্ধা

আধুনিক জাতীয় সংসদের রূপকার ও তৎকালীন স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরীর ২০তম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধা জ্ঞাপন ও তার আত্মার মাগফেরাত কামনা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শনিবার (১০ জুলাই) বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্বাধীনতা পদকপ্রাপ্ত দেশপ্রেমিক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কূটনীতিবিদ হুমায়ুন রশীদ চৌধুরীর এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় নিরলস প্রচেষ্টার বিষয়টি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে বিশ্ববিদ্যালয় পরিবার। মরহুমের একান্ত প্রচেষ্টায় স্থাপিত হয়েছে এ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে মরহুমের অবদানের কথাসহ তাঁর বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে স্মৃতিচারণ করেন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, হুমায়ুন রশীদ চৌধুরী ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ই আগস্ট কালরাত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের পর বঙ্গবন্ধুর কন্যাদ্বয়কে নিরাপত্তার চাদরে আগলে রাখার সর্বাত্মক প্রচেষ্টার জন্য জাতির কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন বলে মনে প্রাণে বিশ্বাস করেন উপাচার্য।

এককালে অত্যন্ত মেধাবী, প্রজ্ঞাবান, সফল কূটনীতিবিদ এবং রাজনীতিবিদ ছিলেন। তার কর্মময় জীবন বর্তমান প্রজন্মের নিকট অনুকরণীয় দৃষ্টান্ত বলে মনে করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত