শাবিপ্রবি প্রতিনিধি

১২ জুলাই, ২০২১ ১৭:২৬

শাবিতে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করে বাজেট পাস

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২১-২২ অর্থবছরে ১ শত ৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট পাস করা হয়েছে। সোমবার (১২ জুলাই) দুপুরে বাজেটের বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

জানা যায়, ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেতন ও ভাতাদি খাতে ৯২ কোটি ৬০ লাখ টাকা, পণ্য ও সেবা খাতে ৩৪ কোটি ৬০ লাখ, গবেষণা খাতে ৬ কোটি, যানবাহন খাতে ১ কোটি ৭৯ লাখ, পেনশন খাতে ৩ কোটি ৫২ লাখ, যন্ত্রপাতি ও তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে ৯ কোটি ৯৬ লাখ, অন্যান্য অনুদান ও মূলধন খাতে ১ কোটি ৪২ লাখ টাকা বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া গত ২০২০-২১ অর্থবছরে এ বাজেট ছিল একশত ৫১ কোটি ৩৩ লাখ টাকা। যা এবার কমে দাঁড়িয়েছে একশত ৪৯ কোটি ৮৯ লাখ টাকায়। সে হিসেবে গত বারের তুলনায় এই অর্থবছরে বাজেট কমেছে ১ কোটি ৪৪ লাখ টাকা।

বাজেট নিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা এ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে গুরুত্ব দিয়েছি। পাশাপাশি গবেষণায় আমরা বাজেট বৃদ্ধি করেছি যাতে এ বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান আরও বৃদ্ধি পায়। এতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আমাদেরকে সর্বাত্মক সহযোগিতা করেছে।

তিনি বলেন, গত অর্থবছরে গবেষণা খাতে ৪ কোটি ২০ লাখ টাকা অনুদান থাকলেও এ বছর সেটি ৬ কোটি টাকা করা হয়েছে। এছাড়াও বেতন ও ভাতা খাতে প্রায় ৪ কোটি টাকা অনুদান বৃদ্ধি করা হয়েছে। অনুদান কমেছে পেনশন ও অবসর খাত, যন্ত্রপাতি ক্রয় খাত ও তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে।

উপাচার্য বলেন, বর্তমানে আমরা স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসনসহ সকল দিক দিয়ে অনন্য অবস্থানে আছি। তাই বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনে ইউজিসি থেকে আরও বেশি বরাদ্দ নিয়ে আসতে চেষ্টা করবো। করোনাকালীন পরিস্থিতিতেও আশানুরূপ বাজেট দেওয়ায় সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

আপনার মন্তব্য

আলোচিত