শাবিপ্রবি প্রতিনিধি

২৩ আগস্ট, ২০২১ ১১:৫৪

শাবিতে অধ্যাপক ড. মিরাজ উদ্দিনকে স্মরণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গণিত বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান প্রয়াত অধ্যাপক ড. মিরাজ উদ্দিন মণ্ডলের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (২২ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে অনলাইন প্লাটফর্মে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. গোলাম আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে এবং অধ্যাপক ড. কাউছারী সুলতানা ও অধ্যাপক ড. চন্দ্রানী নাগ এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য ও শাবিপ্রবি গণিত বিভাগের অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, ভৌত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ তালুকদার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ভিত্তি দাঁড় করেছেন অধ্যাপক মিরাজ উদ্দিন মণ্ডল। যার শক্ত ভিত্তির উপর দাঁড়িয়ে আজকের গণিত বিভাগের অগ্রগতি হচ্ছে। বিভাগের নিজস্ব স্বকীয়তা নিয়ে দাঁড়িয়ে থাকার পিছনে অধ্যাপক মণ্ডলের অবদান অনস্বীকার্য।

উপাচার্য বলেন, অধ্যাপক ড. মিরাজের হাত ধরে এ বিভাগ থেকে অনেক গ্রেজুয়েড বের হয়েছেন। বর্তমানে এ বিভাগে অনেক ভালো শিক্ষক আছেন, শিক্ষার্থীরা দেশে বিদেশে বিভিন্ন জায়গায় ভালো অবস্থানে আছেন। শিক্ষা, গবেষণা ও সুশাসনের মতো প্রত্যেকটি সেক্টরে অধ্যাপক মণ্ডলের মতো গুণীজন যে স্বপ্ন নিয়ে কাজ করে গেছেন সেই অসমাপ্ত কাজকে সমাপ্ত করে শাবিপ্রবিকে দেশের অন্যতম রোল মডেল হিসেবে গড়ে তোলার যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবো।

মরহুম অধ্যাপক ড. মিরাজ উদ্দিন মণ্ডলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে উপাচার্য বলেন, অধ্যাপক মিরাজ উদ্দিন মণ্ডলকে চিরস্মরণীয় করে রাখতে গণিত বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও স্যারের পরিবারের পক্ষ থেকে ফান্ড রেইজ করে একটি ট্রাস্টফান্ড গঠন করার আহ্বান জানান তিনি।  যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে অনার্স ও মাস্টার্সের মেধাবী ছাত্রদেরকে অধ্যাপক মণ্ডলের নামে গোল্ড মেডেল প্রদান করা হবে। পাশাপাশি স্যারের স্মরণে বিভাগ ও এলামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে লেকচার সিরিজ ও স্মারকগ্রন্থ প্রকাশ করার আহ্বান জানান উপাচার্য। এছাড়া এ ধরণের সকল কাজে সার্বিক সহযোগিতা করারও আশ্বাস দেন উপাচার্য।

এ সময় বক্তারা অধ্যাপক ড. মিরাজ উদ্দিন মণ্ডলের বর্ণাঢ্য কর্মময় জীবনের আলোচনা করেন। বক্তারা বলেন, ড. মিরাজ একজন চৌকস, কর্মঠ, বুদ্ধিমান ও অভিজ্ঞ শিক্ষক ছিলেন। সকাল থেকে সন্ধ্যা, রাত অবধি বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করতেন। সবসময় শিক্ষার্থীদেরকে ভালোবাসতেন, মনোযোগ দিয়ে তাদের কথা শুনতেন, কখনো কারো সাথে রাগ করতেন না, ব্যবহারে একজন অমায়িক শিক্ষক ছিলেন। তার এ অনন্য অবদানের জন্য এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কবীর হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু সালেহ আবদুন নুর, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নুরুল আলম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শওকত আলী, শাবিপ্রবি গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম, অধ্যাপক ড. আশরাফ উদ্দিন, গণিত অ্যালাইমনাই এর সভাপতি অধ্যাপক শাহ নুর, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. মিরাজ মণ্ডলের ছেলে রনি মিরাজ, ফাহিম মিরাজ প্রমুখ। তাছাড়া অনুষ্ঠানে গণিত বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. মিরাজ উদ্দিন মণ্ডল ২০২১ সালের ৫ এপ্রিল উত্তরার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ১৯৯০ সালের ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৪ সালের ৯ জুলাই থেকে দুই বছর বিশ্ববিদ্যালয়ের ভৌতবিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া শাহপরান হলের প্রথম হল প্রভোস্ট হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

আপনার মন্তব্য

আলোচিত