সিলেটটুডে ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০২১ ১৮:০৪

সিকৃবির মাৎস্য বিজ্ঞান অনুষদের নতুন ডিন ড. মৃত্যুঞ্জয়

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) মাৎস্য বিজ্ঞান অনুষদের নবনিযুক্ত ডিন হিসেবে দায়িত্ব নিলেন জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড।

শনিবার (৪ সেপ্টেম্বর) মাৎস্য বিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে সিকৃবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদারের উপস্থিতিতে মাৎস্য বিজ্ঞান অনুষদের ৫ম ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদায়ী ডিন প্রফেসর ড. মো. আবু সাঈদ।

ড. মৃত্যুঞ্জয় কুন্ড ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইন ফিশারিজ, ২০০৪ সালে এমএস ইন ফিশারিজ ম্যানেজমেন্ট এবং ২০০৮ সালে পিএইচডি ইন ফিশারিজ ম্যানেজমেন্ট ডিগ্রি অর্জন করেন। একাধারে শিক্ষক ও গবেষক ড. মৃত্যুঞ্জয় কুন্ডের ৫২ টি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ইতোমধ্যে তাঁর মাৎস্য শিক্ষাও গবেষণা সংক্রান্ত ৫টি পুস্তক প্রকাশিত হয়েছে।

ডিন হিসেবে যোগদানের পূর্বে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, হল প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক, সিকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং সভাপতিসহ শিক্ষা ও প্রশাসন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বিশ্ব ব্যাংক, আইডিএ ও ইফাদসহ বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের অর্থায়নে বিভিন্ন গবেষণা প্রকল্প তাঁর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। তিনি মাগুরা জেলার শ্রীপুর থানার তারাউজিয়াল গ্রামের সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্ম গ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত