শাবিপ্রবি প্রতিনিধি

১৭ অক্টোবর, ২০২১ ০২:০৫

শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের প্রধান আ ফ ম জাকারিয়া

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নৃবিজ্ঞান বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক আ ফ ম জাকারিয়া।

শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় দায়িত্ব গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন আ ফ ম অধ্যাপক জাকারিয়া। আগামী তিন বছর এ পদে দায়িত্ব পালন করবেন তিনি।

অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক আ ফ ম জাকারিয়া বলেন, আজ সকালে বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছি। আমার দায়িত্ব চলাকালীন সময়ে নৃবিজ্ঞানের শিক্ষার্থীদের সমসাময়িক বিশ্বে কর্মক্ষেত্রে দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে তৈরির ক্ষেত্রে একাডেমিক, গবেষণা নিয়ে কাজ করতে চাই। বিভাগ থেকে শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতার জন্য বিভিন্ন স্কলারশিপ দেওয়ার কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হবে। বিভাগের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এদিকে বিভাগের সদ্য সাবেক প্রধান অধ্যাপক ড. নূর মোহাম্মদ মজুমদার আ ফ ম জাকারিয়ার কাছে দায়িত্ব হস্তান্তর করে তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এতে অধ্যাপক মো. মোখলেছুর রহমান, সহকারী অধ্যাপক ড. মনযুরুল হায়দার, সহকারী অধ্যাপক মো. শাহজাহান মিয়া, প্রভাষক সেলিম মিয়া, নাবিলা কায়সার এসময় উপস্থিত ছিলেন।

এছাড়া নতুন দায়িত্ব গ্রহণের পর আ ফ ম জাকারিয়াকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন নৃবিজ্ঞান সমিতির নেতৃবৃন্দ। সমিতির পক্ষে উপস্থিত ছিলেন, নৃবিজ্ঞান সমিতির ভাইস প্রেসিডেন্ট মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মীর ইয়াসিন ও ক্রীড়া সম্পাদক মো. আল আমিন প্রমুখ।

উল্লেখ্য, অধ্যাপক আ ফ ম জাকারিয়া ২০০৪  সালে শাবির নৃবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০২০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান তিনি। ইতোপূর্বে তিনি শাবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য, সহকারী প্রক্টর এবং শাবি শিক্ষক ও অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক, বিভাগের ছাত্র উপদেষ্টা, নৃবিজ্ঞান সমিতির কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি ১০ টি গবেষণাকর্ম সম্পাদন করেছেন এবং বর্তমানে তার চলমান গবেষণার সংখ্যা ২ টি। তার রচিত বুক চ্যাপ্টার এবং দেশে বিদেশে প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ২০ এর অধিক। এছাড়াও একাডেমিক কাজের স্বীকৃতি হিসেবে তিনি বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

আপনার মন্তব্য

আলোচিত