শাবিপ্রবি প্রতিনিধি

১৪ ডিসেম্বর, ২০২১ ১৪:৪১

শাবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ ও আলোচনা সভা

যথাযথ মর্যাদায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি,বিভিন্ন অনুষদ, হল প্রশাসন, বিভাগ, কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন, সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন -১ এর সামনে কালো ব্যাজ ধারণ ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে শহীদ বুদ্ধিজীবী দিবসের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদারের সভাপতিত্বে এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মোহম্মদ মহিবুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের পরেও পাকিস্তানি দোসররা বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করতে চেয়েছিল। এরপরেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। বর্তমানেও অনেকে আমাদের দেশের উন্নয়নকে সহ্য করতে পারে না। তাই তারা বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত আছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাই প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করে সকলের সহযোগিতায় বাংলাদেশকে এগিয়ে নিতে হবে।

উপাচার্য বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও অবকাঠামোর দিক দিয়ে অনেক এগিয়ে গেছে। তাই আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশকে নেতৃত্ব দিতে আমাদেরকে প্রস্তুত হতে হবে। পরিশেষে বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

অনুষ্ঠানে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. জহির বিন আলম, অধ্যাপক ড. মস্তাবুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক যহির উদ্দিন আহমদ, প্রক্টর ড. আলমগীর কবীর, বিভিন্ন হল প্রভোস্ট, দপ্তর প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত