সিকৃবি প্রতিনিধি

২১ ডিসেম্বর, ২০২১ ০০:৩২

সিকৃবিতে ২ দিনব্যাপী প্রায়োগিক বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ''এপ্লাইডসায়েন্সস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট” বিষয়ে দুইদিনব্যাপী ১০ম আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের উদ্যোগে সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিকৃবি ভাইস-উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

প্রভাষক সুমাইয়া রশিদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স চেয়ার কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন।  

প্রধান অতিথির বক্তব্য রাখেন সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। বিশেষঅ তিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন ভারতের বিআরক্রপের সভাপতি ও সিইও প্রফেসর ড. হাফিজ বাশা ও এনআইটি'র সাবেক পরিচালক প্রফেসর ড. এস সুন্দর রাজন।

এছাড়া আরও বক্তব্য রাখেন- মাৎস্য বিজ্ঞান অনুষদীয় ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, জাপানের কুমামুতু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুচিটরি, ব্রুনাইয়ের দারুস সালাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ফারহানাহক এবং ভারতের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সুরায়ান নারায়ণ ।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর) ও অন্যান্য শিক্ষকবৃন্দ।  

প্রধান অতিথির বক্তব্যে ভাইস- চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, 'টেকসই কৃষি উন্নয়নে প্রযুক্তি নির্ভর কৃষিই একমাত্র সমাধান।'
তিনি আরও বলেন, 'কৃষি ও কৃষকের জীবন মান উন্নয়নে প্রযুক্তি নির্ভর কৃষি ব্যবস্থাপনাকে বেগবান করতে হলে সরকারী-বেসরকারী পর্যায়ের পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন বলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিনি বলেন, প্রযুক্তি নির্ভর কৃষিকে এগিয়ে নিতে হলে বৈশ্বিক ভাবে গবেষকদের  একসাথে কাজ করতে হবে।

"স্মার্টফার্মিং টেকনোলজি ফর সাসটেইনেবল এগ্রিকালচারাল ডেভলপমেন্ট" শীর্ষক এই সম্মেলনে ৪ টি সেশনে বিশ্বের বিভিন্ন দেশের অর্ধশতাধিক শিক্ষক, বিজ্ঞানী ও গবেষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

আপনার মন্তব্য

আলোচিত