সিলেটটুডে ডেস্ক

২২ জানুয়ারি, ২০২২ ১৩:৩৭

শাবি ভিসির পদত্যাগ চেয়ে ঢাবিতে অবস্থান কর্মসূচি

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সমর্থনে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েকজন শিক্ষার্থী।

শনিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘শাবিপ্রবির সাথে ঢাবির সংহতি’ ব্যানারে সকাল ১০টা থেকে অবস্থান করছেন তারা।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ, শিক্ষার্থীদের ওপর হামলার বিচারসহ শাবিপ্রবি শিক্ষার্থীদের সব দাবির প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে তারা ঘোষণা দেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জাবির আহমেদ জুবেন, ফার্মেসি বিভাগের পঞ্চম বর্ষের শিক্ষার্থী আরাফাত সাদ, আইন বিভাগের তৃতীয় বর্ষের কাজী রাকিব, মৃত্তিকা, পানি ও পরিবেশে বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জেসান অর্ক মারান্ডি, রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোজাম্মেল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহমুদ হাসান, একাউন্টিং বিভাগের মাস্টার্সের মাহির শাহারিয়ারকে অবস্থান করতে দেখা গেছে।

আরাফাত সাদ বলেন, শাবি ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীরা গত কয়েকদিন ধরে অনশন কর্মসূচি করছেন। যার কারণ, শিক্ষার্থীদের ওপর ভিসির নির্দেশে পুলিশি হামলা চালানো হয়েছিল। দেশের ইতিহাসে এমন ঘটনা খুবই কম। যা আমরা পাকিস্তানি শাসনামল ও এরশাদ শাসনামলে স্বৈরাচারী কর্মকাণ্ডে দেখেছি। যতদিন পর্যন্ত শাবিপ্রবির শিক্ষার্থীদের দাবি আদায় না হচ্ছে, ততদিন তাদের সঙ্গে সংহতি জানিয়ে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

জেসান অর্ক মারান্ডি বলেন, আমাদের ভাই-বোনেরা পথের ধারে মৃত্যুর ঝুঁকিতে কাতরাচ্ছে। কিন্তু স্বৈরাচারী ভিসি ঠিকই তার অবস্থানে অনড়। ২৪ জন শিক্ষার্থী আজ তিনদিন ধরে অনশনে আছে কিন্তু সরকার ও প্রশাসনের কোনো পদক্ষেপ এখন পর্যন্ত দেখা যায়নি।

তিনি বলেন, আমরা এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি। আর শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করছি। এই আন্দোলন দাবি আদায় না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত