সিলেটটুডে ডেস্ক

২৯ মে, ২০২২ ০০:৩০

স্মার্ট ভিলেজ এবং স্মাট সিটিস কর্মশালায় লিডিং ইউনিভার্সিটির উপাচার্যের মতবিনিময়

ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ‍্যে স্মার্ট ভিলেজ এবং স্মার্ট সিটিস বিষয়ক কর্মশালায় সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়  লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা মতবিনিময় করেছেন।

শনিবার (২৮ মে)  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আমন্ত্রণে এবং ‘Centre for Smart Village and Smart City  Studies'  (CSVSCS’) এর আয়োজনে অনলাইনে  “Smart Village & Smart Cities – Perspective Digital Bangladesh” শীর্ষক দিনব‍্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. একিউএম মাহবুব। সন্মানিত অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য এবং ‘Centre for Smart Village and Smart City Studies'  (CSVSCS’) এর উপদেষ্টা প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য অনুষদের ডিন প্রফেসর মোজাহার আলী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর শাহজাহান এবং ‘Centre for Smart Village and Smart City Studies'  (CSVSCS’) এর ফাউন্ডার, আলস্টার ইউনিভার্সিটি, যুক্তরাজ্য  এর ড. নাজমুল সিদ্দিকী।

টেকসই উন্নয়নের জন্য ডিজিটাল প্রযুক্তির সাহায্যে বাংলাদেশে স্মার্ট গ্রাম গড়ে তোলার সমন্বিত উদ‍্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, গ্রামের সমস্যা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করার জন্য সিলেটের লিডিং ইউনিভার্সিটি ইতোমধ্যে পাঠ্যক্রমে "স্মার্ট ভিলেজ স্টাডিজ" এর উপর একটি মাল্টিডিসিপ্লিনারি জিইডি কোর্স চালু করেছে। সেই সাথে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক‍্যাম্পাসকে  "স্মার্ট" করার এবং দেশে "স্মার্ট ভিলেজ এবং স্মার্ট সিটি" আন্দোলনে অগ্রগামী হওয়ার জন‍্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহ্বান জানান।

আপনার মন্তব্য

আলোচিত