শাবিপ্রবি প্রতিনিধি

০৫ সেপ্টেম্বর, ২০২২ ২০:২৩

শাবিপ্রবিতে প্রায়োগিক শিক্ষা ও গবেষণা বিষয়ক কর্মশালা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে এবং ইউএস ফরেস্ট সার্ভিসের কমপাস প্রকল্পের যৌথ উদ্যোগে প্রায়োগিক শিক্ষা, গবেষণা ও সফল বাস্তবায়ন' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আট দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান ড. রোমেল আহমেদের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. ফারজানা রায়হানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, কৃষি ও খনিজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম, ইউএস ফরেস্ট সার্ভিসের প্রজেক্ট লিড ড. আবু মোস্তফা কামাল উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্যে ড. আবু মোস্তফা কামাল উদ্দিন বলেন, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি অনেক জরুরী, এজন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানো অত্যন্ত প্রয়োজন। জলবায়ু পরিবর্তনকে মানিয়ে নেয়ার জন্য বনায়ন করা দরকার। একটি সফল বনায়নে ভালো চারা আর ভালো চারা তৈরীর জন্য নার্সারি প্রয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি সম্ভব।  দক্ষ এ গ্রাজুয়েটরা পরিবেশ রক্ষা এবং বনায়ন সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলতে সবসময় এ ধরণের কর্মশালাকে প্রমোট করে থাকে। আশা করছি এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত