হাসান নাঈম, শাবিপ্রবি

১৫ অক্টোবর, ২০২২ ২১:২০

শাবিপ্রবি স্পিকার্স ক্লাব: ভালো বক্তা ও দক্ষ নেতৃত্ব গড়ে তোলাই যাদের লক্ষ্য

বর্তমান সময়ে ক্যারিয়ার গঠনে প্রতিনিয়ত বাড়ছে প্রতিযোগিতা। তাতে শুধু মেধা থাকলেই হচ্ছে না, মেধার পাশাপাশি একজন শিক্ষার্থীকে বিভিন্ন কারিকুলাম ও কো-কারিকুলার কাজে দক্ষতা অর্জন করতে হয়। যে যত বেশি দক্ষ হয়ে উঠে সে তত বেশি অন্যান্যদের থেকে এগিয়ে থাকে। এতে শিক্ষার্থীদের মেধা কিংবা লুকায়িত প্রতিভাকে শাণিত করতে নিরলসভাবে কাজ করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ক সংগঠন ‘শাহজালাল ইউনিভার্সিটি স্পিকার্স ক্লাব’।

‘কাম হিয়ার স্পিক বেটার’ এই স্লোগানকে সামনে রেখে ২০০৫ সালের ১লা ডিসেম্বর শাবিপ্রবি ক্যাম্পাসে যাত্রা শুরু করে স্পিকার্স ক্লাব। সূচনালগ্ন থেকেই ক্লাবটি শিক্ষার্থীদের ভালো বক্তা, সুবিনীত শ্রোতা, চমৎকার উপস্থাপক, সুযোগ্য নেতৃত্বেও গুণাবলি সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের কথা বলার বাচনভঙ্গি, জড়তা দূর করা থেকে শুরু করে প্রফেশনাল স্পিকার ও প্রেজেন্টার হিসেবে গড়ে তোলতে স্পিকার্স ক্লাবের সুনাম রয়েছে জনে জনে।

এই সংগঠনের মাধ্যমে একজন শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনের পাশাপাশি নেতৃত্বের গুণাবলিসহ নানা কর্মকা-ে নিজেদের গড়ে যাচাই করার সুযোগ পান, যা পরবর্তীতে তাকে ক্যারিয়ার গঠন, উচ্চশিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে রাখে। আর সে দক্ষতা অর্জনের অন্যতম প্লাটফর্ম স্পিকার্স ক্লাব।

বর্তমানে সংগঠনটির কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- প্রতি বৃহস্পতিবার বিকেল ৫ টা থেকে সাড়ে ৬টায় ‘স্পিকার্স আওয়ার’ সেশন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ধরণের শিক্ষামূলক খেলাধুলা (হট সিট,স্পাই মি), উপস্থিত বক্তৃতা, প্রেজেন্টেশন পরিচালিত হয়। এছাড়া প্রতি শনিবার সকাল ১০টা থেকে ১২ টা পর্যন্ত ‘নলেজ আড্ডা’ আয়োজন করা হয়, যার উদ্দেশ্য থাকে জ্ঞানার্জন। নলেজ আড্ডায় থাকে আইএলটিএস, জিআরই, বিসিএস ইত্যাদি আলোচনা।

অন্যদিকে বছর ভিত্তিক বিভিন্ন প্রোগামগুলোর মধ্যে রয়েছে-উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা (স্পিকার্স হান্ট), জিকে কম্পিটিশন, সেমিনার, ওয়ার্কশপ, ইন্টার ডিপার্টমেন্ট প্রেজেন্টশন কম্পিটিশন, এক্সিকিউটিভ স্পিকার্স হান্ট, রোডপেইন্টিং, এনিভার্সারি, বার্বিকিউ, খেলাধুলা এবং পিকনিকের আয়োজন করে থাকে। করোনা মহামারীতেও দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকলেও অনলাইনে সংগঠনটির নিয়মিত কার্যক্রম পরিচালিত হয়। স্পিকার্স আওয়ার ছাড়াও মাস্টার প্রেজেন্টার, আইএলটিএস ইভিনিং প্রোগামগুলোর মাধ্যমে সারাদেশের  শিক্ষার্থীরা ঘরে বসেই উপকৃত হয়েছে।  

এছাড়া প্রতিবছর স্বাধীনতা দিবস, শহীদ দিবস, বিজয় দিবস পালন, বন্যার্তের পাশে স্পিকার্স ক্লাব, মানবসেবা মূলক  কর্মকা--রক্তদান, সুবিধা বঞ্চিতদের মাঝে প্রয়োজনীয় সামগ্রী বিতরণ, ক্যাম্পাস পরিচ্ছন্নতাসহ ইত্যাদি কার্যক্রম অত্যন্ত উৎসাহের সাথে পরিচালনা করে আসছেন সংগঠনটির উদ্যোমী সদস্যরা।

সংগঠনটির সভাপতি আমানুর রহমান বলেন, স্পিকার্স ক্লাব সবসময় শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করতে কাজ করে আসছে। সামনের বছরগুলোতে আমরা ‘স্পিকার্স হান্ট’ এবং ‘প্রজেন্টেশন কম্পিটিশন’ সারা দেশব্যাপী করতে আগ্রহী। আশা করছি এ প্রতিযোগিতার মাধ্যমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

তিনি বলেন, বর্তমানে আমাদের সংগঠনের কার্যক্রমগুলো পরিচালনায় একটি স্থায়ী রুম দরকার, যা আমাদের নেই। স্থায়ী রুমের অভাবে সাপ্তাহিক সেশনগুলো চালিয়ে যেতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এতে প্রশাসন থেকেও তেমন সাহায্য-সহযোগিতা করা হচ্ছে না। এক্ষেত্রে প্রশাসনের সর্বোচ্চ সহযোগিতা কামনা করছি। পরিশেষে নতুন শিক্ষার্থীদের ক্লাবে যুক্ত হয়ে নিজেদেও দক্ষতা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত