সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০২২ ১৮:৩৪

বিশ্বের শীর্ষ বিজ্ঞানীর তালিকায় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য

বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীর তালিকায় আবারও স্থান পেয়েছেন সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ‍্যাপক ড. কাজী আজিজুল মাওলা। বৈজ্ঞানিক কর্মক্ষমতা এবং স্বতন্ত্র বিজ্ঞানীদের বৈজ্ঞানিক উৎপাদনশীলতার উপর ভিত্তি করে এডি সায়েন্টিফিক ইনডেক্স (Alfer-Doger Scientific Index) কর্তৃক প্রকাশিত বিজ্ঞানীদের জন‍্য ২০২৩ সালের AD সূচকে পরপর তৃতীয় বছর বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের মধ‍্যে স্হান পেয়েছেন তিনি। তিনি বুয়েট এবং বাংলাদেশ উভয় ক্ষেত্রেই শীর্ষে রয়েছেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. কাজী আজিজুল মওলাকে বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক ৪র্থ তিন বছর মেয়াদের জন্য বঙ্গবন্ধু নভো থিয়েটারের গভর্নিং বডির সদস্যপদ দেওয়া হয়েছে। এই মর্যাদাপূর্ণ পদটি প্রতি তিন বছরের মেয়াদে তিনজন বিজ্ঞানীকে দেওয়া হয়। এছাড়াও, প্রফেসর ড. কাজী আজিজুল মাওলাকে 'সেরা গবেষণা ও প্রকাশনায়' ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ' IAB Award-2021 প্রদান করে।

এ বিষয়ে ড. কাজী আজিজুল মাওলা বলেন, যেকোনো অর্জনই আনন্দের এবং এ ধরনের অর্জন তাঁকে যেমন সমৃদ্ধ করেছে, তেমনি এটি লিডিং  ইউনিভার্সিটির শিক্ষকদেরকে গবেষণায় উৎসাহী করে তুলবে।

আন্তর্জাতিক এ স্বীকৃতি পাওয়ায় প্রফেসর ড. কাজী আজিজুল মাওলাকে  অভিনন্দন জানিয়েছেন লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত