শাবিপ্রবি প্রতিনিধি

২২ অক্টোবর, ২০২২ ২২:৩৫

বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় জোর দেওয়ার আহ্বান বিমান প্রতিমন্ত্রীর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন 'জ্ঞান ভিত্তিক সমাজ গড়ে তোলতে' এমন মন্তব্য করেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

শনিবার (২২ অক্টোবর) শাবিপ্রবিতে ভৌত বিজ্ঞান অনুষদের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞান ভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই লক্ষে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সমৃদ্ধ ও উন্নত করার লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।

দেশকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার বিকল্প নেই মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, গবেষণা এবং উদ্ভাবন যে কোন দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শাবিপ্রবিতে অনেক গবেষণা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করলেই দেশ এগিয়ে যাবে। এজন্য তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার প্রতি আরো জোর দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক তৌফিক ইসলাম খানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ও শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। সম্মেলনের সারসংক্ষেপ উপস্থান করেন সদস্য সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান খান। সমাপনী মন্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. রাশেদ তালুকদার।

প্রসঙ্গত, দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জার্মানিসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ২২৯টি পেপার উপস্থাপন করেন।   

আপনার মন্তব্য

আলোচিত