শাবিপ্রবি প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি , ২০২৩ ২১:০৯

দেশের মধ্যে তৃতীয় অবস্থানে শাবিপ্রবি

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং

সম্প্রতি প্রকাশিত ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং এ দেশের মধ্যে তৃতীয় অবস্থানে স্থান করে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিক দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এ র‌্যাংকিং-২০২৩ প্রকাশ করেছে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

এ তালিকায় ১ম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ৯৭৫), ২য় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৩য় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৩৬৫), ৪র্থ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২), ৫ম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৮২৫), ৬ষ্ঠ  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০), ৭ম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), ৮ম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩০৯), ৯ম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪), ১০ম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করা হয়। এছাড়া প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট, তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত