শাবিপ্রবি প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি , ২০২৩ ১৫:৩৩

শাবিপ্রবিতে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন

‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ স্লোগানকে সামনে রেখে  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ‘সি’ বিল্ডিংয়ের সামনে থেকে একটি র্যালি বের হয়। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পরিসংখ্যান বিভাগের প্রধান অধ্যাপক ড. রহমত আলীর সভাপতিত্বে এবং পরিসংখ্যান দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফুল এলাহি কাওছারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, পরিসংখ্যান একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি সঠিকতা নিরূপণ এবং তথ্যের যথাযথ সংরক্ষণ করতে সহায়তা করে। এর ব্যর্থয় হলে সরকার পরিকল্পনা প্রণয়নে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে না। পাশাপাশি দেশের উন্নয়নে সঠিক তথ্য উপাত্তের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এক্ষেত্রে পরিসংখ্যান বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আহমেদ কবির চৌধুরী, অধ্যাপক ড. মো. আজিজুল বাতেন, অধ্যাপক ড. নজরুল ইসলাম, অধ্যাপক ড. খালিদুর রহমান, প্রভাষক ড. এনামুল হক, আবদুল্লাহ আল ইসলাম, ইসরাত জাহানসহ বিভাগের বিভিন্ন সেশনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত