হাসান নাঈম, শাবিপ্রবি

০৯ মার্চ, ২০২৩ ২২:৫৪

ঋণের টাকায় ‘নাসায়’ যাবে টিম অলীক

অর্থসংকটে থাকা ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’-১৮ বিশ্ব চ্যাম্পিয়ন টিম ‘অলীক’ এবার ঋণের টাকায় নাসায় যাওয়ার টিকেট করেছে। আগামী রোববার (১২ মার্চ) রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) উদ্দেশ্যে রওনা দিবে অনিশ্চয়তার মধ্যে থাকা দলটি।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিকালে বিষয়টি নিশ্চিত করেন টিম অলীকের দলনেতা আবু সাবিক মেহেদী।

তিনি জানান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ‘টিম অলীক’। এরপর ২০১৯ নাসা’র ৭ দিনব্যাপী কর্মশালায় আমন্ত্রণ পেয়েছিলাম। তবে ভিসা জটিলতার কারণে সেবার যাওয়া সম্ভব হয়নি। তাই এবার কোন স্পন্সর না পাওয়ায় আত্মীয় স্বজনদের কাছ থেকে ঋণ নিয়ে বিমানের টিকিট বুকিং দিয়েছি। আগামী রোববার রাতে আমাদের ফ্লাইট।

এ দলনেতা বলেন, আমেরিকায় বসবাসরত বাঙালি কমিউনিটি আমাদের সহযোগিতা করার চেষ্টা করছে। আমরা স্পন্সরের জন্য অপেক্ষা করছি। যারা স্পন্সর করবে তারা আমাদের অফিসিয়াল পার্টনার হিসেবে স্বীকৃতির পাশাপাশি বিভিন্ন প্ল্যাাটফর্মে বিশেষ ব্র্যান্ডিং ও এক্সপোজার পাবে।

এদিকে আগামী ১৫ ও ১৬ মার্চ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে নাসার সদর দপ্তরে বিশ্ব চ্যাম্পিয়ন টিমগুলোকে সম্মাননা দেবে নাসা।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের 'টিম অলীক' ২০১৮ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে 'বেস্ট ইউজ অফ ডাটা' ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এই প্রতিযোগিতায় বিশ্বের ৭৯টি দেশের ১৩৯৫টি দলের সাথে প্রতিযোগিতা করে চ্যাম্পিয়ন হয় অলীক।

আপনার মন্তব্য

আলোচিত