শাবিপ্রবি প্রতিনিধি

১২ মার্চ, ২০২৩ ১২:২০

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ‘সমুদ্র সম্পদ ব্যবস্থাপনা’ নিয়ে ১২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

দেশে প্রথমবারের মতো ‘টেকসই সমুদ্র সম্পদ ব্যবস্থাপনা’ নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে এবং জাপান ভিত্তিক সংস্থা নিপ্পন ফাউন্ডেশন অর্থায়নে ১২ দিনব্যাপী এ কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

আজ রোববার (১২ মার্চ) শুরু হওয়া এই কর্মশালা শেষ হবে আগামী বৃহস্পতিবার। গতকাল শনিবার (১১ মার্চ) সকালে শাবি প্রেসক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে কর্মশালার আহ্বায়ক ও সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান সহকারী অধ্যাপক সুব্রত সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, দেশে প্রথমবারের মতো শাবিপ্রবির সমুদ্রবিজ্ঞান বিভাগে উদ্যোগে এবং যুক্তরাজ্যে ভিত্তিক মহাসাগর পর্যবেক্ষণ সংস্থা (পোগো) এর সহযোগিতায় প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করা হচ্ছে।

জাতিসংঘের ঘোষিত সমুদ্র দশকের গুরুত্বের কথা উল্লেখ করে আহ্বায়ক বলেন, সমুদ্র সম্পদের টেকসই উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের ঘোষিত সমুদ্রবিজ্ঞান দশক (২০২১-২০৩০) অর্জনে এ প্রশিক্ষণ কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জাতিসংঘের সে লক্ষ্যকে বাস্তবায়নে এ কর্মশালার গুরুত্ব অপরিসীম। কর্মশালাটি ভারতের জাতীয় সমুদ্র তথ্যসেবা কেন্দ্রের সহযোগিতায় শাবিপ্রবি ক্যাম্পাস এবং সিলেট শহরের এক অভিজাত হোটেলে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে দেশ-বিদেশের ২২ জন প্রশিক্ষণার্থী এবং ৬জন প্রখ্যাত প্রশিক্ষক অংশ নেবেন।

এতে প্রশিক্ষক হিসেবে থাকবেন যুক্তরাজ্যের প্লেমাউথ বিশ্ববিদ্যালয়, ভারতের জাতীয় সমুদ্র তথ্যসেবা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ও বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সিপিআরডির প্রতিনিধিরা। তারা সমুদ্র সম্পদের ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন নিয়ে গবেষণার ও কার্যাবলি নিয়ে প্রশিক্ষণ দিবেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের কক্সবাজার, পটুয়াখালী, কুয়াকাটা, নিঝুম দ্বীপে মার্ট পর্যায়ের কাজগুলো সম্পর্কে বাস্তবিক প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ পর্ব শেষে আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। সিম্পোজিয়ামে সমুদ্র সম্পদের উপর টেকনিক্যাল সেশনগুলোতে সমুদ্র সম্পদ সম্পর্কে বিস্তারিত ধারণা, সঠিক ব্যবহার, সুনীল অর্থনীতির ক্রমবিকাশ ও সম্প্রসারণ, সমুদ্র সম্পদের সঠিক ব্যবহার ও ব্যবস্থাপনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষক ও শিক্ষকরা। এতে প্রধান অতিথি হিসেবে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ উপস্থিত থাকার কথা রয়েছে।

টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে এ কর্মশালার ভূমিকা সম্পর্কে সদস্য সচিব মিজানুর রহমান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এর ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে ১৪ নম্বর (জলজ জীবন) এর লক্ষ্য পূরণে এ প্রশিক্ষণ কর্মশালার গুরুত্ব অপরিসীম। সমুদ্রের জলজীবনকে অনুকূলে রাখার পাশাপশি সমুদ্রের সবুজ অর্থনীতি কিভাবে জাতীয় পর্যায়ে ভূমিকা রাখতে পারে তা নিয়ে সামুদ্রিক পরিবেশকে কীভাকেব বিশুদ্ধ রাখা যায় সে সম্পর্কে গুরুত্বারোপ করা হবে।

এছাড়া কর্মশালায় ডাটা সায়েন্স, স্যাটেলাইট পর্যবেক্ষণ করে ডাটা সংগ্রহ ও বিশ্লেষণ, প্লাস্টিক কনজারভেশন, সবুজ অর্থনীতির চ্যালেঞ্জ নিয়েও আলোচনা হবে। এতে প্রখ্যাত বিজ্ঞানী, গবেষক, পলিসি মেকার ও শিক্ষার্থীরা প্রবন্ধ উপস্থাপন করবেন।

সংবাদ সম্মেলনে সমুদ্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাজ্জাদুর রহমান, মেহনাজ ইসলাম সোনিয়া, প্রভাষক মো. আহসানুল ইসলাম, ফয়সাল ছোবহান, আবু বকর সিদ্দিক, মো. আজিজুল ফজল উপস্থিত ছিলেন। অন্যদিকে প্রেসক্লাবের সহ-সভাপতি রাশেদুল হাসান, সাধারণ সম্পাদক আবদুল্লা আল মাসুদ, যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম রুদ্র, কোষাধ্যক্ষ হাসান নাঈম, কার্যকরী সদস্য তানভীর হাসান, মো. শাদমান শাবাবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত