সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২৩ ২৩:৩৫

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে প্রশ্নপত্র সমীক্ষণ কর্মশালা

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘প্রশ্নপত্র সমীক্ষণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অ্যানেক্স ভবনের লেকচার গ্যালারি-১ এ এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পাঠদান, গবেষণা ও জ্ঞান সৃষ্টি ও বিতরণের পাশাপাশি অপর দুটি অন্যতম দায়িত্ব ও কর্তব্য হলো সঠিকভাবে প্রশ্নপত্র প্রণয়ন এবং উত্তরপত্র মূল্যায়ন। যার ওপর শিক্ষার মান অনেকাংশেই নির্ভর করে। এক্ষেত্রে প্রশ্নপত্র সমীক্ষণ বা মডারেশন খুবই গুরুত্বপূর্ণ। মেট্রোপলিটন ইউনিভার্সিটি শুরু থেকেই এ বিষয়গুলোর উপর বিশেষ জোর দিয়ে আসছে। ফলে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও শিক্ষার্থীদের সুনাম দেশ ও বিদেশে ছড়িয়ে পড়েছে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষকতা পেশা নয়, ব্রত। এ পেশায় নীতি-নৈতিকতা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষকরা সভ্যতার সৃষ্টি ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শিক্ষকরা একটি সমাজ ও দেশের বাতিঘর হিসেবে কাজ করেন। সুতরাং, শিক্ষকরা তাদের দায়িত্বে অবহেলা করলে বা নীতি-নৈতিকতার সাথে আপোষ করলে সভ্যতার পতন ঘটতে বাধ্য। আমরা প্রায়শই প্রশ্নপত্র ফাঁসের খরব শুনি। এর মাধ্যমে শিক্ষার সাথে জড়িত কতিপয় ব্যক্তিরাই দুর্নীতি করছেন না, বরং কিছুসংখ্যক শিক্ষার্থী ভ্রান্তপথে পরিচালিত হয়ে লেখাপড়া শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশের পূর্বেই দুর্নীতির হাতেখড়ি নিচ্ছেন। যা অত্যন্ত দুঃখজনক।’

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন আইকিউএসি’র পরিচালক ও স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিকসের ডিন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা।

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক (ইএলটি) ড. রমা ইসলামের সঞ্চালনায় এতে রিসোর্স পার্সন ছিলেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ।

কর্মশালায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমদসহ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং, আইন ও বিচার, ইংরেজি, অর্থনীতি এবং ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত