সিকৃবি প্রতিনিধি

০৮ জুন, ২০২৩ ২৩:২৯

প্রথমবারের মত সিকৃবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত

“জোয়ার পরিবর্তনে স্পন্দন হারাচ্ছে সমুদ্র” প্রতিপাদ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) প্রথমবারের মতো বিশ্ব সমুদ্র দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে র‍্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

বৃ্হস্পতিবার (৮ জুন) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের আয়োজনে  উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা'র নেতৃত্বে র‍্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান ফটক প্রদক্ষিণ করে ।

র‌্যালি পরবর্তীতে উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মোস্তফা সামছুজ্জামানের সভাপতিত্বে ও বিভাগটির সহকারী অধ্যাপক ড. পার্থ প্রতীম বর্মনের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন সিকৃবি উপাচার্য এবং মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড।

এসময় উপাচার্য অধ্যাপক ডা মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, প্রতিনিয়ত যে পানি দুষন করছি তা সমুদ্রে গিয়ে পড়ছে। এতে সমুদ্রে বাসকারী জীব প্রজাতির উপর বিরুপ প্রভাব পড়ছে। সমুদ্র দূষণ কমাতে আমাদের সচেতন হতে হবে। ব্লু ইকোনমির গুরুত্ব উল্লেখ করে উপাচার্য বলেন, সমুদ্রে যে পরিমাণ সীমানা রয়েছে তা আরেকটি বাংলাদেশের সমান। অপার সম্ভাবনার বঙ্গোপসাগরে অনুসন্ধান ও গবেষণা আরো বাড়াতে পারলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে উপকৃত হবে।

উল্লেখ্য, ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত বিশ্ব ধরিত্রী সম্মেলনে প্রতিবছর ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সে বছর প্রথমবারের মতো দিবসটি পালন করা হয়। এরপর ২০০৮ সালে জাতিসংঘ বিশ্ব সমুদ্র দিবস পালনের বিষয়টিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। এবছর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো বিশ্ব সমুদ্র দিবস পালিত হলো।

আপনার মন্তব্য

আলোচিত