শাবিপ্রবি প্রতিনিধি

১০ জুলাই, ২০২৩ ১৪:৩৪

শাবিপ্রবির প্রো-ভিসি হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. কবীর হোসেন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নতুন প্রো-ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. কবীর হোসেন। বর্তমানে শাবি শিক্ষক সমিতির সভাপতি ও মেডিকেল প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

সোমবার (১০ জুলাই) সকালে উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮৭ এর ধারা ১৩ (১) অনুযায়ী পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মোঃ কবির হোসেনকে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে যোগদানের তারিখ হতে ৪ (চার) বছরের জন্য নিয়োগ দেওয়া হল।

প্রো-ভাইস চ্যান্সেলর পদে কর্মরত থাকাকালীন তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। তিনি প্রো-ভাইস চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন /সংবিধি দ্বারা নির্ধারিত ও উপাচার্য কর্তৃক প্রদত্ত দায়িত্ব পালন করবেন।

মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। জনস্বার্থে এ আদেশ জারি করা হল।

নিজের অনুভূতি জানিয়ে নবনিযুক্ত উপ উপাচার্য অধ্যাপক ড. মো. কবীর হোসেন বলেন, আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কাছে। তিনি আমার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। আমি ঋণী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে, উনারা আামকে এ পদের জন্য যোগ্য বলে মনে করেছেন।

নিজের দায়িত্ব পালন ও শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমার দায়িত্ব পালনকালে আমি সর্বোচ্চ চেষ্টা করব বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের জন্য সততা ও ন্যায়-নিষ্ঠার সাথে কাজ করতে চাই। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও একাডেমিক কার্যক্রমকে আরও তরান্বিত করার লক্ষ্যে আমি কাজ করে যাব। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ঠিক রেখে শিক্ষার্থীদের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে আমি সবসময় কাজ করার চেষ্টা করব। পরিশেষে দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এ বিষয়ে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সরকার উপ-উপাচার্য নিয়োগ দিয়েছেন। আমি উনাকে স্বাগত জানাই। আমরা একসাথে উন্নয়নমুলক কাজগুলো পরিচালনা করে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার চেষ্টা করব।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মো. কবীর হোসেন ১৯৯১ সালে শাবিপ্রবির পরিসংখ্যান বিভাগে প্রথম লেকচারার হিসেবে যোগদান করেন। এর পর থেকে ১৮ বার শাবি শিক্ষক সমিতির সভাপতি, সহসভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এছাড়া পাঁচবার বিশ্ববিদ্যালয়ের ফেডারেশন ও চারবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, দুইবার পরিসংখ্যান বিভাগের  প্রধানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেন তিনি। বর্তমানে শিক্ষক সমিতির সভাপতি ও মেডিকেল প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক কবীর হোসেন। এদিকে সোমবার (১০ জুলাই) দুপুরে দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত