সিলেটটুডে ডেস্ক

১৯ জুলাই, ২০২৩ ১১:৪০

শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবসের ব্যানারে বঙ্গবন্ধু ছাড়া আর কোন ছবি নয়

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথভাবে পালনের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় জানানো হয়, শোক দিবসের অনুষ্ঠানে জাতির পিতার ছবি ছাড়া অন্য কোনও ছবি ব্যবহার করা যাবে না।

মন্ত্রণালয়ের নির্দেশনার পর সোমবার (১৭ জুলাই) জাতীয় কর্মসূচির আলোকে শিক্ষা প্রতিষ্ঠানকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করতে বলা হয়।

এতে বলা হয়, জাতীয় কর্মসূচির আলোকে সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় শোক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিলের আয়োজন করবে। আলোচনায় আমন্ত্রিত অতিথিদের প্রস্তুতি নেওয়ার সুবিধার জন্য নির্ধারিত দিন-তারিখের আগেই অবগত করতে হবে। মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে হামদ-নাত প্রতিযোগিতার আয়োজন করতে হবে। শিক্ষার্থীদের বয়সভিত্তিক গ্রুপে বিভক্ত করে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক রচনা প্রতিযোগিতার আয়োজন করতে হবে এবং পরে পুরস্কার বিতরণ করতে হবে।

সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্ব স্ব ব্যবস্থাপনায় জাতীয় কর্মসূচির আলোকে কর্মসূচি প্রণয়ন করে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিষয়টি তদারকি করবে।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর আয়োজিত কুইজ প্রতিযোগিতায় কলেজ/বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করার সুযোগ করে দিতে হবে। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক একটি অনুষ্ঠান শিক্ষার্থীদের অংশগ্রহণ ও পরিচালনায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় তাদের স্টুডিওর মাধ্যমে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব ব্যবস্থাপনায় রেকর্ড করে সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রচারের ব্যবস্থা করবে।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃতার আয়োজন করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের দায়িত্ব পালন করবে।

জাতীয় কর্মসূচির আলোকে জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য জেলা ও উপজেলায় কর্মরত কর্মকর্তাদের উপস্থিতি নিশ্চিত করবে।

শিক্ষা প্রতিষ্ঠান এবং গুরুত্বপূর্ণ স্থানে জাতীয় শোক দিবসের পোস্টার স্থাপন ও এলইডি বোর্ডের মাধ্যমে বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু একাডেমি বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক আয়োজন করবে।

জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জেলা তথ্য অফিসারের সঙ্গে যোগাযোগ করে পোস্টার সংগ্রহ করে শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা সংশ্লিষ্ট কাউন্সিল অফিসগুলোয় প্রচারের ব্যবস্থা করবে। যাদের এলইডি বোর্ড রয়েছে তারা এলইডি বোর্ডের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করবে।

শিক্ষা সংশ্লিষ্ট অফিসগুলোর দৃশ্যমান স্থানে জাতীয় শোক দিবসের ভাবগাম্ভীর্য অক্ষুণ্ণ রেখে ব্যানার স্থাপন করতে হবে। ব্যানারগুলো পুরো আগস্ট মাস প্রদর্শন করা যেতে পারে। বিবর্ণ, ছেড়া ব্যানার ব্যবহার করা যাবে না। ব্যানার বিবর্ণ হলে প্রয়োজনে পুনঃস্থাপন করতে হবে।

পোস্টার এবং ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ছাড়া অন্য ছবি ব্যবহার করা যাবে না। মন্ত্রণালয় থেকে ড্রপ-ডাউন ব্যানারের নমুনা তৈরি করে সকল দপ্তর, সংস্থায় পাঠানো করা হবে। দপ্তর, সংস্থা তা অনুসরণ করবে।

আপনার মন্তব্য

আলোচিত