শাবিপ্রবি প্রতিনিধি

১৯ জুলাই, ২০২৩ ১৭:৩০

দেশে প্রথম মাস্টার্স ইন ফ্যামিলি বিজনেস ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করছে শাবিপ্রবি

দেশে প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চালু হচ্ছে মাস্টার্স ইন ফ্যামিলি বিজনেস ম্যানেজমেন্ট (এমএফবিএম) এমবিএ প্রোগ্রাম। ইউরোপিয়ান ইউনিয়নের ইরাসমাস প্লাস প্রোগ্রামের অধীনে প্রোগ্রামটি পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এডমিনিস্ট্রেশন অনুষদ।

এই প্রোগ্রামে প্রথম ব্যাচে শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে ভর্তিচ্ছুদের আগামী ২৫ জুলাইয়ের মধ্যে ভর্তির আবেদন করতে বলা হয়েছে।

এরপর ২৮ জুলাই ভর্তি পরীক্ষা (লিখিত) নেওয়ার পর ৬ আগস্ট ফলাফল প্রকাশ করা হবে। পরবর্তী ১১ আগস্ট ভাইভা ও ১২ আগস্ট চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। তারপর ১৩ থেকে ১৭ আগস্ট ভর্তি প্রক্রিয়া চলবে। সর্বশেষ ১৮ আগস্ট অরিয়েন্টেশন শেষে ১৯ আগস্ট থেকে ক্লাস শুরু হবে।

ভর্তিচ্ছুদের আবেদনের যোগ্যতা হিসেবে যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রি ধারী হতে হবে। এতে ভর্তিচ্ছুরা ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে পারবেন। তবে প্রথমব্যাচের শিক্ষার্থীদের কোন টিউশন ফি পরিশোধ করতে হবে না বলে জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. খাইরুল ইসলাম বলেন, বাংলাদেশে মাস্টার্স ইন ফ্যামিলি বিজনেস ম্যানেজমেন্ট সম্পূর্ণ নতুন একটি কনসেপ্ট। ইউরোপিয়ান ইউনিয়নের ইরাসমাস প্লাস প্রোগ্রামের অধীনে আমাদের বিশ্ববিদ্যালয় (পার্টনার হিসেবে) থেকে এ বিষয়ে ডিগ্রি প্রদান করা হবে। এই প্রোগ্রামের প্রথম ব্যাচে ৪০জন শিক্ষার্থী ভর্তি করানো হবে। এতে একবছরে ২টা সেমিস্টার মিলিয়ে এ ডিগ্রি সম্পন্ন হবে।

সার্বিক বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, ইরাসমাস এর সহযোগিতায় দেশে প্রথমবারের মতো ফ্যামিলি বিজনেস ম্যানেজমেন্টের উপর একটা এমবিএ কোর্স চালু করতে পারছি। এটা আমাদের বিশ্ববিদ্যালয় জন্য সুখবর। এখন থেকে দেশের শিক্ষার্থীরা এখানে বসে অত্যন্ত ভালো মানের একটা ডিগ্রী অর্জন করতে পারবে।

উল্লেখ্য, ইউরোপিয়ান ইউনিয়নের ইরাসমাস প্লাস প্রোগ্রামের অধীনে দেশে প্রথমবারের মতো শাবিপ্রবি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ইন ফ্যামিলি বিজনেসে ম্যানেজমেন্ট এমবিএ প্রোগ্রাম চালু হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত