শাবিপ্রবি প্রতিনিধি

২৬ সেপ্টেম্বর, ২০২৩ ১৯:২১

দেশে প্রথম ডিজিটাল সনদ পাবেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

দেশের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল সনদের আওতায় আসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। ডিজিটাল সনদ প্রত্যয়নকারী সংগঠন ‘রিলিফ ভ্যালিডেশন লিমিটেড সার্টিফায়িং অথোরিটি (আরভিএলসিএ) এ সনদ ইস্যু করবে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে শাবিপ্রবি ও আরভিএলসিএ এর মধ্যে এ নিয়ে এক চুক্তি স্বাক্ষরিত হয়।

এই চুক্তির ফলে শিক্ষার্থীরা ডিজিটাল সনদের জন্য অনলাইনে আবেদন, উত্তোলন, ডিজিটাল স্বাক্ষরিত অন্যান্য পরিচয় বহনকারী সনদ নিতে পাবেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে শিক্ষার্থীদেরকে ডিজিটাল সনদপত্র প্রদানের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান।

অন্যদিকে আরভিএল সিএ’র পক্ষে এর পরিচালক শাফকাত মতিন, চিফ অপারেটিং অফিসার আনড্রেস রিথমুলার প্রমুখ উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরকালে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এই চুক্তির ফলে শিক্ষার্থীদের মাধ্যমে প্রাপ্ত ডিজিটাল সনদপত্র বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়, ভিসা ইস্যুকারী এম্বাসীসহ যেকোনো কর্তৃপক্ষ অবিলম্বে যাচাই করতে সক্ষম হবেন। দেশের প্রথম পাবলিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে শাবির এই উদ্যোগটি ‘স্মার্ট বাংলাদেশ ২০৪১’ এর রূপকল্পকে নিঃসন্দেহে বেগবান করবে।

আন্তর্জাতিক মানের সাইবার নিরাপত্তা ব্যবস্থায় ২০১৭ -২০১৮ শিক্ষাবর্ষ থেলে শিক্ষার্থীরা এই ই-সাইন সনদের আওতায় আসবে বলেও জানান তিনি। আগামী অক্টোবর মাস থেকে শিক্ষার্থীরা এ সেবা নিতে পারবেন বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

আপনার মন্তব্য

আলোচিত