সিলেটটুডে ডেস্ক

০৪ অক্টোবর, ২০২৩ ২৩:২৪

শিক্ষার সংকট উত্তরণে শিক্ষার্থীদের গ্রন্থমুখী করতে হবে: ড. জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “বাংলাদেশে উচ্চ শিক্ষাসহ শিক্ষার বিভিন্ন স্তর নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। দেশে উচ্চ শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠছে। প্রযুক্তির বিকাশের সাথে সাথে আমাদের শিক্ষার্থীরা গ্রন্থবিমুখ হয়ে পড়ছে, যা হওয়ার কথা ছিল না। টেক্সট বই না পড়ে শিক্ষা সম্পন্ন করছে অনেকেই। এটা মেনে নেয়ার মতো নয়। শিক্ষার সংকট উত্তরণ ও মান উন্নয়নে শিক্ষার্থীদের গ্রন্থমুখী করতে হবে। দেশে বইপাঠের সংস্কৃতি গড়ে তুলতে হবে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি সবসময় শিক্ষার্থীদের মৌলিক ও মূল গ্রন্থ তথা টেক্সট বই পাঠে উৎসাহ দিচ্ছে; ক্ষেত্র বিশেষে বাধ্য করছে।”

 বুধবার (৪ অক্টোবর) সকাল ১০টায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ‘এমইউ লিটারারি ক্লাব’ আয়োজিত তিনদিনব্যাপী ‘সেজ দ্য ডে’ শিরোনামে গ্রন্থ বিনিময় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক এসব কথা বলেন।

একাডেমিক ভবনের নীচ তলায় অনুষ্ঠিত এ গ্রন্থ বিনিময় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা, রেজিস্ট্রার তারেক ইসলাম, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ইংরেজী বিভাগের প্রধান ও আইকিএসির অতিরিক্ত পরিচালক ড. রমা ইসলাম, আইন বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইংরেজী বিভাগের সহকারি অধ্যাপক সানজিদা চোধুরী, গোলাম রাব্বানী, প্রভাষক আব্দুল্লাহ আল মাসুদ, সৈয়দ নাকিব সাদি, ফারহানা খানম জলি, এমইউ লিটারারি ক্লাব অফ ইংলিশের সভাপতি মালিহা আক্তার, ট্রেজারার সানজিদা কালাম, তহুরা খানম, মুনমুন দেবনাথ, তানজিম নিশাত ফার্মি, অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক উম্মে হুমায়রা মান্নি, প্রভাষক মো. আমজাদ হোসেন, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ওয়াদিয়া ইকবাল চৌধুরী, রিনা পাল প্রমুখ।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ফিতা ও কেক কেটে তিনদিনব্যাপী এই ব্যতিক্রমী গ্রন্থ বিনিময় উৎসবের উদ্বোধন করেন। পরে অন্যান্য অতিথিদের নিয়ে তিনি বিভিন্ন স্টল পরিদর্শন করেন ও শিক্ষার্থীর সাথে মতবিনিময় করেন।

উল্লেখ্য, আগামীকাল সকাল ৯টা থেকে বিকেল ৪টা ও শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থ বিনিময় উৎসব চলবে। উৎসবে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা টেক্সট বুকসহ বিভিন্ন গ্রন্থ বিনিময় করতে পারছেন। শিক্ষা সমাপনী শেষে অনেক শিক্ষার্থী তাদের পঠিত বইসমূহ অন্যান্য শিক্ষার্থীদের জন্য প্রদান করছেন। যা নবীন শিক্ষার্থীরা বিনামূল্যে পেয়ে উপকৃত হচ্ছেন। এছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে দিনভর অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ব্যতিক্রমী এই বই বিনিময় উৎসব মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহ-শিক্ষামূলক কার্যক্রমে এক ব্যতিক্রমী সংযোজন।

আপনার মন্তব্য

আলোচিত