সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০২৩ ২২:১৭

এসআইইউ'র ইংরেজি বিভাগের সেমিনার

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে বক্তারা বলেন, যুগোপযোগী পাঠদানের জন্য ইংরেজি শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যে সেমিনার, সিম্পোজিয়ামে অংশগ্রহণের গুরুত্ব অপরিসীম।

তারা বলেন, একবিংশ শতাব্দীতে বিশ্বজুড়ে ইংরেজি ভাষা শিক্ষায় ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। কারিকুলাম, রিসোর্স এবং পাঠদান পদ্ধতিতে প্রতিদিন নতুন নতুন বিষয় ও ভাবনা যুক্ত হচ্ছে।

বক্তারা আরও বলেন, ভাষা শিক্ষার মূল চারটি ধাপ লিসেনিং, রিডিং, রাইটিং এবং স্পিকিং পাঠদানের চ্যালেঞ্জগুলো নিয়ে শিক্ষকদের আরও ভাবতে হবে এবং পঠন-পাঠনের মধ্য দিয়ে উত্তরনের উপায় খুঁজে বের করতে হবে।


৭ অক্টোবর শনিবার বিকেল ৩ টায় সিলেট নগরীর শামীমাবাদে বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ক্যম্পাসে আমেরিকান কর্ণারে এ সেমিনার অনুষ্ঠিত হয়।  'টিচিং ইংলিশ ইন দ্যা টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: চ্যালেঞ্জেস এন্ড চয়েসেস' শীর্ষক এ সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারপার্সন রাজীব আহমেদ। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আশরাফুল আলম।

ইংরেজি বিভাগের প্রধান স্বাতী রানী দেবনাথের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. নিতাই চন্দ্র চন্দ,  মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ এবং আমেরিকা কর্ণার সিলেটের পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল।

আমেরিকার কর্ণার সিলেটের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ সেমিনারে কী নোট উপস্থাপন করেন ইংরেজি বিভাগের প্রধান এবং সহকারী অধ্যাপক স্বাতী রানী দেবনাথ। ইংরেজি ভাষা শিক্ষার চারটি স্কিল নিয়ে গবেষণামূলক বক্তব্য উপস্থাপন করেন শাবিপ্রবির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক তাসনিয়া মিজান চৌধুরী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রাহুল ভট্রাচার্য, সরকারী টিচার্স ট্রেনিং কলেজ, সিলেটের সহকারী অধ্যাপক বিধান চক্রবর্তী এবং বাংলাদেশ ইংলিশ ল্যাংগুয়েজ টিচার্স এসোসিয়েশন (বেলটা), সিলেট চ্যাপ্টারের কার্যকরী সদস্য,ইংরেজি ভাষা শিক্ষক ও প্রশিক্ষক এহতেশামুল করিম। আলোচনাগুলো সমন্বয় করে বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব।

সেমিনার সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক মৌনী ভট্টাচার্য্য এবং ইংরেজি বিভাগের কার্যক্রমের ওপর তথ্য ভিত্তিক প্রেজেন্টেশন করেন বিভাগের প্রভাষক তাসনিম সুলতানা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারপার্সন রাজীব আহমেদ বলেন, শুধু অবকাঠামোগত উন্নয়ন নয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান এবং গবেষণা কার্যক্রমেও আমাদের গুরুত্ব দিতে হবে। সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আশরাফুল আলম বলেন, বিশ্ববিদ্যালয় শুধু ক্লাস,পরীক্ষার কেন্দ্র হয়, নিত্য নতুন জ্ঞান সৃষ্টি ও বিতরণেরও স্থান। তাই শিক্ষকদের গবেষণা কার্যক্রমে আরও বেশী মনোযোগী হতে হবে। তিনি আশাবাদ ব্যাক্ত করে বলেন, সকলের সহযোগিতায়  সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সামনের দিকে এগিয়ে যাবে।

সেমিনারে সিলেট বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত পঞ্চাশজন ইংরেজি শিক্ষক অংশগ্রহণ করেন। সেমিনার শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা।

উল্লেখ্য, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে শিক্ষার্থীদের যুগোপযোগী পাঠদানের পাশাপাশি গবেষণা, সেমিনার, সিম্পোজিয়াম এবং অন্যান্য সহশিক্ষা কার্যক্রম নিয়মিত পরিচালনা করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত