সিলেটটুডে ডেস্ক

২৯ অক্টোবর, ২০২৩ ১৪:১৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান

ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক (মরণোত্তর) ‘ডক্টর অব লজ’ ডিগ্রি পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ৫৪তম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধুকে এই সম্মাননা প্রদান করা হল।

রোববার (২৯ অক্টোবর) বেলা ১১:৫৮ মিনিটে পক্ষে ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাবার পক্ষে তা গ্রহণ করলেন বঙ্গবন্ধুর বড় কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমাবর্তন সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধানমন্ত্রীর হাতে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

এর আগে বেলা ১১টায় প্রধানমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত সমাবর্তনস্থলে প্রবেশ করেন এবং ১১:০৫ মিনিটে তিনি মঞ্চে আসন গ্রহণ করেন। ১১:১০ মিনিটে সমাবর্তন উদ্বোধন করেন সমাবর্তন সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরবর্তীতে ১১:৪৫ মিনিটে সমাবর্তন বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রেস্ট প্রদান করেন বিশেষ সমাবর্তনের সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

এবারের বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকল ১০(১) অনুযায়ী এবং রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের সদয় অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করেনন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সমাবর্তনে শিক্ষার্থী ১২ হাজার ৪৯৬ জন, শিক্ষক প্রায় ৭৫০ জন, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এক হাজার, অ্যালামনাই ৫০০ জন, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী প্রায় ১৫০ জন এবং তিন হাজার অতিথি উপস্থিত ছিলেন।

অতিথিদের মধ্যে ছিলেন বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা, মন্ত্রী ও সংসদ সদস্য, ঢাকায় বিদেশি দূতাবাস/ হাইকমিশনের রাষ্ট্রদূত/হাইকমিশনার/ চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং সুধীজন।

উল্লেখ্য, ১৯২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার সমাবর্তন অনুষ্ঠিত হয়। এবারের সমাবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের ৫৪তম সমাবর্তন। বঙ্গবন্ধুর আগে মোট ৫৩ জন স্বনামধন্য ব্যক্তিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে 'ডক্টর অব লজ' ডিগ্রি প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত