শাবিপ্রবি প্রতিনিধি

৩১ জানুয়ারি, ২০২৪ ১৭:৪৭

শাবিপ্রবির প্রতিষ্ঠাকালীন উপাচার্য ড. ছদরুদ্দিন আহমেদের স্মরণে স্মারক বক্তৃতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ড. ছদরুদ্দিন আহমেদ চৌধুরীর স্মরণে স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ স্মারক বক্তৃতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন ড. ছদরুদ্দিন আহমেদকে স্মরণ করে বলেন, আজকের যে শাহজালাল বিশ্ববিদ্যালয় তার ভিত্তিপ্রস্তর করেছিলেন প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ছদরুদ্দিন আহমেদ। তার দূরদৃষ্টির মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় এতদূর এগিয়ে গেছে। এসময় ছদরুদ্দিন আহমেদের আত্মার মাগফেরাত কামনা করেন কোষাধ্যক্ষ।

এর আগে, ড. ছদরুদ্দিন আহমেদের জীবন বৃত্তান্ত পাঠ করেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সাদিয়া খানম। স্মারক বক্তব্যে এআই ও অর্থনৈতিক ক্রমবিকাশ সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন।

একই সাথে মহান মুক্তিযুদ্ধে এবং পদার্থবিদ, সংগঠক হিসেবে ড. ছদরুদ্দিন আহমেদের অবদান তুলে ধরেন তিনি। এতে এআই উন্নত ও অনুন্নত দেশগুলোর উপর ইতিবাচক ও নেতিবাচক কেমন প্রভাব ফেলবে তা তুলে ধরেন ড. ইসমাইল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শাহ আলম, অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন, অধ্যাপক ড. আব্দুল হান্নান, অধ্যাপক ড. শারাফুদ্দিন, অধ্যাপক এসএম সাইফুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন এবং অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত