শাবিপ্রবি প্রতিনিধি

২১ মার্চ, ২০২৪ ১৮:৩৫

অসচ্ছল শিক্ষার্থীর জন্য টুরিস্ট ক্লাব সাস্ট’র মেধা বৃত্তি চালু, চলছে রেজিস্ট্রেশন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র ভ্রমণ বিষয়ক সংগঠন ‘টুরিস্ট ক্লাব সাস্ট’র উদ্যোগে 'হুমায়ূন রশীদ চৌধুরী-ট্যুরিস্ট ক্লাব সাস্ট-২০২৪ স্কলারশিপ প্রোগ্রাম’ চালু হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ থেকে ৩য় বর্ষের অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার (২০ মার্চ) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন টুরিস্ট ক্লাব সাংগঠনিক সম্পাদক শোয়েব মিয়া।

তিনি জানান, টুরিস্ট ক্লাব সাস্ট’র ২৯ বছর পূর্তী ও ৩০বছরে পদার্পন উপলক্ষে সংগঠনটি চালু করতে যাচ্ছে 'হুমায়ূন রশীদ চৌধুরী-ট্যুরিস্ট ক্লাব সাস্ট স্কলারশিপ প্রোগ্রাম-২০২৪। আবেদনকারীদের মধ্যে থেকে বাছাইকৃত তিনজন শিক্ষার্থীকে এই মেধা বৃত্তি প্রদান করা হবে। এতে মাসে দুই হাজার করে জনপ্রতি ২৪ হাজার টাকা পাবেন। আবেদন করতে আগ্রহী শিক্ষার্থীদের ট্যুরিস্ট ক্লাব সাস্ট’র ওয়েবসাইট (http://tcsust.org/) থেকে ফর্ম ডাউনলোড করে যথাযথ কাগজপত্র আগামী ৫ মে এর মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

বৃত্তির নামকরণ নিয়ে তিনি জানান, সিলেটের কৃতী সন্তান হুমায়ুন রশিদ চৌধুরী ছিলেন বাংলাদেশের জাতীয় সংসদের তৎকালীন স্পিকার ও পররাষ্ট্রমন্ত্রী। তিনি ১৯৮৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৪১তম অধিবেশনে সভাপতিত্ব করেন। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পদক প্রদান করা হয়। এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রতিষ্ঠার ক্ষেত্রে তার অবদান ছিল অনস্বীকার্য। তাই এই বৃত্তিটি উনাকে উৎসর্গ করে নামকরণ করা হয়েছে।

উল্লেখ্য, সাস্ট টুরিস্ট ক্লাব ১৯৯৫ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্রথম ও সর্বপ্রথম ভ্রমণ বিষয়ক সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটি শিক্ষার্থীদের নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পথচলার ২৯ বছরে শিক্ষার্থীদের জন্য আঞ্চলিক, জাতীয় ও আন্তর্জাতিক ভ্রমণের আয়োজন করার পাশাপাশি ক্যাম্পাস ভিত্তিক শিক্ষার্থীদের মান উন্নয়ন, আনন্দদায়ক ও শিক্ষণীয় বিভিন্ন কার্যক্রমে উল্লেখযোগ্য অবদান রয়েছে সংগঠনটির।

আপনার মন্তব্য

আলোচিত